ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ব্যবসায়িক উদ্যোগে বাধা শীর্ষক গবেষণাপত্র প্রকাশ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, মে ২১, ২০১৫
ব্যবসায়িক উদ্যোগে বাধা শীর্ষক গবেষণাপত্র প্রকাশ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের (ইউল্যাব) সেন্টার ফর এন্টারপ্রাইজ সোসাইটি (সিইএস) এবং বেসরকারি সংস্থা এমআরবি বাংলাদেশের যৌথ উদ্যোগে ‘ব্যবসায়িক উদ্যোগে বাধা উত্তরণ’ শীর্ষক বিশেষ গবেষণাপত্র প্রকাশ করা হয়েছে। এতে বাংলাদেশে নতুন ব্যবসার উদ্যোগ গ্রহণ করে উদ্যোক্তারা যে সব কৌশল অবলম্বন করেন সে বিষয়টি তুলে ধরা হয়েছে।



বৃহস্পতিবার (২১ মে) বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে এ গবেষণাপত্রটি উন্মোচন করা হয়। ব্যবসায়িক উদ্যোগ গ্রহণের পথে বাধা উত্তরণ শীর্ষক একটি সমীক্ষার ওপর এ গবেষণা প্রতিবেদন লেখা হয়েছে বলে জানানো হয়।

গবেষণা প্রতিবেদনে আবাসন-তথ্য-প্রযুক্তি এবং তৈরি আসবাবপত্র খাতে প্রতিষ্ঠিত বিভিন্ন ক্ষুদ্র, মাঝারি এবং বৃহৎ শিল্পের সর্বমোট ৫৩৬ জন প্রধান নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী পরিচালকদের তথ্য উঠে এসেছে।

গবেষণাটি ইউল্যাব’র সেন্টার ফর এন্টারপ্রাইজ অ্যান্ড সোসাইটি এবং সিরিয়াস মার্কেটিং অ্যান্ড সোশ্যাল রিসার্চের একটি যৌথ প্রকল্পের আওতায় ২০১৩ সালের প্রথম দিকে সম্পন্ন হয়। সমীক্ষার মাধ্যমে গবেষণায় দেখা যায়, উদ্যোক্তারা মূলত চার ধরনের বাধার মুখে পড়েন। এরমধ্যে ১. অর্থনৈতিক সংকট, ২. বিশ্বস্ত ব্যবসায়িক সম্পর্কের অভাব, ৩. সরকারি অনুমতি প্রাপ্তি ও বিভিন্ন নীতিমালা ৪. যোগ্য লোকবল নিয়োগ ও তাদের পর্যাপ্ত প্রশিক্ষণ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যবসায়ী ও মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এমসিসিআই) সভাপতি সৈয়দ নাসিম মঞ্জুর। এছাড়া বিশেষ অতিথি ছিলেন ইউল্যাবের বোর্ড অব ট্রাস্টির সদস্য ও ভাইস প্রেসিডেন্ট ড. কাজী আনিস আহমেদ। ছিলেন ইউল্যাব উপাচার্য প্রফেসর ইমরান রহমান, প্রোভিসি প্রফেসর এইচএম জহিরুল হক প্রমুখ। অনুষ্ঠানে ইউল্যাব গবেষণাপত্রটি উপস্থাপন করেন ড. ড্যানিয়েল এম সাবেত।

বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, মে ২১, ২০১৫
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।