ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জাবিতে ২ বিভাগের শিক্ষার্থীদের বিরুদ্ধে হামলার অভিযোগ

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৬ ঘণ্টা, মে ২২, ২০১৫
জাবিতে ২ বিভাগের শিক্ষার্থীদের বিরুদ্ধে হামলার অভিযোগ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভূতাত্বিক বিজ্ঞান ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের বিরুদ্ধে পরিবেশ বিজ্ঞান বিভাগে হামলা ও ভাঙচুরের অভিযোগ ওঠেছে।

হামলাকারীদের ছোড়া ঢিলের আঘাতে পরিবেশ বিজ্ঞান বিভাগের মমিনুল ইসলাম নামে এক শিক্ষার্থী আহত হয়েছেন বলে জানিয়েছেন ওই বিভাগের শিক্ষার্থীরা।



পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা জানান, শুক্রবার রাতে ভূতাত্বিক বিজ্ঞান ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা
মশাল মিছিলের আগে পরিবেশ বিজ্ঞান বিভাগের বিদ্যুৎ সংযোগ দুই দফায় বিচ্ছিন্ন করে দেন। মশাল মিছিল থেকে ফিরে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও সিন্ডিকেট সদস্য মুহম্মদ হানিফ আলী, সহযোগী অধ্যাপক আবু সাঈদ মো. মোস্তাফিজুর রহমান ও ভূতাত্বিক বিজ্ঞান
বিভাগের শিক্ষক হাসান ইমামের নেতৃত্বে দুই বিভাগের শিক্ষার্থীরা পরিবেশ বিজ্ঞান বিভাগে হামলা চালান।

হামলাকারীদের ছোড়া ঢিলের আঘাতে পরিবেশ বিজ্ঞান বিভাগের জানালার কাঁচ ভেঙে যায় এবং মমিনুল ইসলাম নামে এক শিক্ষার্থী আহত হন। পরে তাকে  হাসপাতালে নেওয়া হয় বলে জানিয়েছেন বিভাগের সভাপতি এ. এন. এম. ফখরুদ্দিন।

এদিকে মুহম্মদ হানিফ আলী বলেন, ‘মশাল মিছিলের সময় আমি ভবনেই ছিলাম। কেউ যদি প্রমাণ করতে পারে মশাল মিছিলের সময় আমি বাইরে ছিলাম তবে আমি চাকরি ছেড়ে দেব’।

পরিবেশ বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক এ. এন. এম. ফখরুদ্দিন বলেন, বিষয়টি আমরা মৌখিকভাবে উপাচার্যকে জানিয়েছি। শনিবার (২৩ মে) লিখিতভাবে প্রশাসনে অভিযোগ করব।

৩০ এপ্রিল পরিবেশ বিজ্ঞান বিভাগকে ওই ভবনের তৃতীয় তলা বরাদ্দ দেয় বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট।   এরই মধ্যে তারা বরাদ্দ দেওয়া স্থানে শিক্ষা কার্যক্রম চালু করেছে।

এদিকে সিন্ডিকেটের সিদ্ধান্তের প্রতিবাদে এবং ভবনের প্রথম থেকে তৃতীয় তলা পর্যন্ত হস্তান্তরের দাবিতে সব ধরনের শিক্ষা কার্যক্রম বন্ধ রেখে আন্দোলন চালিয়ে যাচ্ছেন ভূতাত্ত্বিক বিজ্ঞান ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ২৩৫৫ ঘণ্টা, মে ২২, ২০১৫
এসএন/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।