ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জাবিতে পাঁচ ছাত্রলীগ কর্মীকে আজীবন বহিষ্কার

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১২ ঘণ্টা, মে ২৩, ২০১৫
জাবিতে পাঁচ ছাত্রলীগ কর্মীকে আজীবন বহিষ্কার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: পহেলা বৈশাখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আদিবাসী এক ছাত্রীকে যৌন নিপীড়ন ও ছিনতাইয়ের অভিযোগ প্রমাণিত হওয়ায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের পাঁচ নেতাকর্মীকে আজীবন বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এছাড়া এক ছাত্রীকে রং দেওয়ার ঘটনায় ছাত্রলীগের আরেক কর্মীকে ৩ মাসের বহিষ্কার করা হয়েছে।



শনিবার (২৩ মে) সন্ধ্যায় প্রশাসনিক ভবনে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও সিন্ডিকেট সচিব আবু বকর সিদ্দিক বলেন, যৌন নিপীড়ন ও ছিনতাইয়ের অভিযোগ প্রমাণিত হওয়ায় ৫ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার করা হয়েছে।

বহিষ্কৃতরা হলেন, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কার্যকরী সদস্য এবং সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের শিক্ষার্থী নিশাত ইমতিয়াজ বিজয়, ছাত্রলীগ কর্মী এবং নৃবিজ্ঞান বিভাগের আবদুর রহমান ইফতি ও নুরুল কবির, হল শাখা ছাত্রলীগের প্রচার সম্পাদক ও রসায়ন বিভাগের নাফিজ ইমতিয়াজ, ছাত্রলীগ কর্মী এবং ভূগোল ও পরিবেশ বিভাগের রাকীব হাসান। এরা প্রত্যেকেই বিশ্ববিদ্যালয়ের শহীদ সালাম-বরকত হলের আবাসিক শিক্ষার্থী।

অভিযোগ প্রমাণিত না হওয়ায় ছাত্রলীগ কর্মী বিকাশ কুমার মহন্ত, মো. আশরাফুল ইসলাম ও অর্ণপ দত্তকে অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

সিন্ডিকেট সভা শেষে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম শিক্ষার্থীদের বলেন, আজীবন বহিষ্কৃতরা যদি আদালতের আশ্রয় নেয় তবে বিশ্ববিদ্যালয়ও আইনি লড়াই করবে। আজীবন বহিষ্কৃত হওয়ায় তারা ক্যাম্পাসে বা আবাসিক হলগুলোতে অবস্থান করতে পারবে না।

যৌন নিপীড়ন বিরোধী সেলের তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে এ শাস্তিমূলক পদক্ষেপ গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গত ১১ মে এ সংক্রান্ত তদন্ত প্রতিবেদন জমা দেয় বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন বিরোধী সেল। পরে ২১ মে বৃহস্পতিবার অনুষ্ঠিত শৃঙ্খলা কমিটির সুপারিশের ভিত্তিতে সিন্ডিকেট এই সিদ্ধান্ত নেয়।

সিন্ডিকেটের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ‘নিপীড়নের বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারের আন্দোলনকারীরা। পরে তারা ক্যাম্পাসে আনন্দ মিছিল করে।
সংগঠক আতিয়া ফেরদৌসী চৈতি বলেন, সিন্ডিকেটের এই সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাই। নিপীড়করা যেন ক্যাম্পাসে প্রবেশ করতে না পরে প্রশাসনকে সে ব্যবস্থা করতে হবে।

একই সিন্ডিকেট সভায় ৬ মার্চ দোল উৎসবে একজন ছাত্রীর গায়ে রঙ দেওয়ায় অভিযুক্ত ছাত্রলীগ নেতা হামজা রহমান অন্তরকে তিন মাসের জন্য ক্যাম্পাস থেকে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সে বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ৪১তম ব্যাচের শিক্ষার্থী এবং শাখা ছাত্রলীগের কার্যকরী সদস্য।

বাংলাদেশ সময়: ২২০৬ ঘণ্টা, মে ২৩, ২০১৫
কেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।