ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জাবিতে ‘বাংলাদেশে নির্বাচন ও গণতন্ত্র’ শীর্ষক সেমিনার

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১২ ঘণ্টা, মে ২৭, ২০১৫
জাবিতে ‘বাংলাদেশে নির্বাচন ও গণতন্ত্র’ শীর্ষক সেমিনার ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী ‘বাংলাদেশে নির্বাচন ও গণতন্ত্র’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

‘সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ’ ও ‘ইলেকশন ওয়ার্কি গ্রুপ’র যৌথ আয়োজনে সেমিনারটি বুধবার (২৭ মে) সরকার ও রাজনীতি বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

সকাল ১০টায় প্রধান অতিথি হিসেবে সেমিনার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

তিনি বলেন, গণতন্ত্র ও নির্বাচন ওতপ্রোতভাবে জড়িত। সুষ্ঠু ও স্বচ্ছ নির্বাচনে জনমতের প্রতিফলন ঘটে এবং সুষ্ঠু নির্বাচন গণতন্ত্রের সফলতার জন্য অপরিহার্য।

‘সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ’র সভাপতি অধ্যাপক আল মাসুদ হাসানউজ্জামান সেমিনারটি সঞ্চালনা করেন। এ সময় সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আমির হোসেন, বিভাগীয় সভাপতি বশির আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন।

‘ইলেকশন ওয়ার্কি গ্রুপ’র ডিরেক্টর মো. আব্দুল আলিম ‘ইলেকশন ম্যানেজমেন্ট, অ্যাডমিনিশট্রেশন অ্যান্ড ইলেকটোরাল প্রসেস: বাংলাদেশ পার্সপেক্টিভ’ বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন।

তিনি বলেন, বাংলাদেশে অবাধ, সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচনের জন্য ইলেকশন কমিশনের যেমন স্বাধীনতা আবশ্যক। তেমনি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো কমিশনের স্বাধীনাতর সঙ্গে নির্বাচনকালীন যে সরকার থাকবে তাকে সুষ্ঠ নির্বাচন অনুষ্ঠানে প্রধান ভূমিকা পালন করতে হবে।

সেমিনারে ‘নিবার্চন কমিশন: প্রাতিষ্ঠানিক পর্যালোচনা’ বিষয়ে অধ্যাপক ড. নাসিম আখতার হোসাইন, ‘স্থিতিশীল গণতন্ত্র এবং নির্বাচনী সংস্কার’ বিষয়ে অধ্যাপক আবদুল লতিফ মাসুম, ‘নির্বাচন সংক্রান্ত বিরোধ নিষ্পত্তি: একটি তুলনামূলক বিশ্লেষণ’ বিষয়ে অধ্যাপক নইম সুলতান ও মো. বশিরউল্লাহ, ‘পৌরসভা নির্বাচন ২০১১: একটি পর্যালোচনা’ বিষয়ে অধ্যাপক শামছুল আলম ও মো. শহিদুল ইসলাম, ‘নির্বাচনী প্রচার’ বিষয়ে অধ্যাপক কে এম মহিউদ্দিন, ‘জাতীয় নির্বাচনে স্টেকহোল্ডারদের ভূমিকা: একটি বিশ্লেষণ’ বিষয়ে সহযোগী অধ্যাপক বশির আহমেদ, ‘ইউনিয়ন পরিষদ নির্বাচন ২০১১: একটি পর্যালোচনা’ বিষয়ে ড. সামসুন্নাহার খানম, ‘নির্বাচনে সংখ্যালঘু উপজাতীয় কোচ সম্প্রদায়ের প্রার্থী পছন্দের নিধারকসমূহ: ব্যক্তি ও গোষ্ঠী স্বার্থ বনাম রাজনৈতিক আদর্শ ও দলীয় অবস্থান’ বিষয়ে অধ্যাপক নইম সুলতান ও নাসরীন সুলতানা, ‘নির্বাচনে ধর্মের প্রভাব’ বিষয়ে সহকারী অধ্যাপক সাজেদুর রহমান, ‘নির্বাচনী ব্যবস্থাপনা: জন দৃষ্টিভঙ্গি’ বিষয়ে হাসিবুর রহমান প্রবন্ধ উপস্থাপন করেন।

‘সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ’ সরকার ও রাজনীতি বিভাগের শিক্ষকদের নিয়ে গঠিত গবেষণা প্রতিষ্ঠান। ‘সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ’র সভাপতি অধ্যাপক ড. আল মাসুদ হাসানউজ্জামান সেন্টারটির কার্যক্রম সম্পর্কে বলেন, এর মূল লক্ষ্য একক ও যৌথভাবে উচ্চতর গবেষণা কর্মকাণ্ড সম্পাদনা, বক্তৃতা পাঠ,  শিক্ষা বিষয়ক কর্মশালা অনুষ্ঠান, সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে একাডেমিক ইনপুট প্রদান, গভর্ন্যান্স বিষয়ে কোর্স কার্যক্রম এবং প্রকাশনা কার্যক্রম চালানো।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, মে ২৭, ২০১৫
এসএন/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।