ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

সিলেটে গণিতেই অকৃতকার্য বেশি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, মে ৩০, ২০১৫
সিলেটে গণিতেই অকৃতকার্য বেশি

সিলেট: চলতি বছর অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় সিলেট শিক্ষা বোর্ডের অধীন ৮১২টি শিক্ষা প্রতিষ্ঠানের মোট ৭২ হাজার ২৪ জন শিক্ষার্থী অংশ নেয় এবং অকৃতকার্য হয় ১৩ হাজার দুইশ’ ৯২ জন শিক্ষার্থী। এদের মধ্যে ১০ হাজার একশ’ ৭৭ শিক্ষার্থী’ই গণিত বিষয়ে অকৃতকার্য হয়েছে।


   
শনিবার (৩০ মে) ফলাফল প্রকাশের পর সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আব্দুল মান্নান সাংবাদিকদের এমন তথ্য জানান।

তিনি জানান, গণিত বিষয়ে এবারই প্রথম সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হয়েছে। যার প্রভাব পরীক্ষার ফলাফলে পড়েছে। কারণ হিসেবে সৃজনশীল গণিত পাঠদানে শিক্ষকদের যথাযথ প্রশিক্ষণের ঘাটতির কথা উল্লেখ করেন তিনি।

পাসের হার এবং জিপিএ-৫ কমে যাওয়া প্রসঙ্গে তিনি বলেন, রাজনৈতিক অস্থিতিশীলতার মধ্যে পরীক্ষা নেওয়ায় পরীক্ষার্থীরা মানসিক চাপে ছিলো। যার প্রভাব ফলাফলে পড়েছে। জিপিএ-৫ কমলেও পরীক্ষার্থীদের তুলনায় তা সন্তোষজনক বলে উল্লেখ করেন তিনি।

সিলেট শিক্ষা বোর্ডের অধীন এবারের এসএসসি পরীক্ষায় পাসের হার ৮১.৮২। জিপিএ-৫ পেয়েছে দুই হাজার চারশ’ ৫২ জন। গতবছর পাসের হার ছিল ৮৯.২৩ এবং জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থী ছিল তিন হাজার তিনশ’ ৪১ জন।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, মে ৩০, ২০১৫
এএএন/এসইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।