ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জেলায় শীর্ষে রাজশাহী ক্যাডেট কলেজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, মে ৩০, ২০১৫
জেলায় শীর্ষে রাজশাহী ক্যাডেট কলেজ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: রাজশাহী জেলায় নগরের স্কুলগুলোই এবার সেরা ১০-এর আসন দখল করে নিয়েছে। উপজেলা পর্যায়ের স্কুলগুলো এবার সেরা ১০-এর তালিকায় আসতে পারেনি।

এর মধ্যে রাজশাহী ক্যাডেট কলেজ ঈর্ষণীয় ফলাফল করে শীর্ষে উঠে এসেছে।
 
জেলার সেরা ১০ স্কুলের মধ্যে প্রথম হয়েছে রাজশাহী ক্যাডেট কলেজ। এখান থেকে ৫৬ জন পরীক্ষার্থী অংশ নিয়ে সবাই জিপিএ-৫ পেয়েছে। এবারও দ্বিতীয় হয়েছে রাজশাহী কলেজিয়েট স্কুল। এখান থেকে ২শ’ ৫৬ জন পরীক্ষার্থী অংশ নিয়ে ২শ’ ২২ জন জিপিএ-৫ পেয়েছে।

তৃতীয় হয়েছে রাজশাহী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় (হেলেনাবাদ)। এ স্কুল থেকে ১শ’ ৫০ জন পরীক্ষার্থী অংশ নিয়ে ১শ’ ৩২ জন জিপিএ-৫ পেয়েছে। ৪র্থ হয়েছে সরকারি পি এন হাই স্কুল। এ স্কুল থেকে ২শ’ ৩৯ জন পরীক্ষার্থী অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ১শ’ ৯৭ জন পরীক্ষার্থী।

৫ম হয়েছে রাজশাহী গভার্মেন্ট ল্যাবরেটরি হাই স্কুল। এ স্কুল থেকে ১শ’ ২৪ জন পরীক্ষার্থী অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ১০৮ জন। ৬ষ্ঠ হয়েছে সারদহ গভ: পাইলট হাই স্কুল। এ স্কুল থেকে ১শ’ ১১ জন পরীক্ষার্থী অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ৬২ জন।

৭ম হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুল। এ স্কুল থেকে ১শ’ ৩৮ জন পরীক্ষার্থী অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ৭৭ জন। ৮ম হয়েছে রাজশাহী ক্যান্টনমেন্ট বোর্ড হাই স্কুল। এ স্কুল থেকে ১০৫ জন পরীক্ষার্থী অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ৫৮ জন।

৯ম হয়েছে মসজিদ মিশন একাডেমি। এ স্কুল থেকে ৩শ’ ৪২ জন পরীক্ষার্থী অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ১শ’ ৩৩ জন। এছাড়া ১০ স্থানে রয়েছে শিরোইল সরকারি হাই স্কুল। এ স্কুল থেকে ১শ’ ৪৯ জন পরীক্ষার্থী অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ৭৬ জন।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় এবার পাসের হার ৯৪ দশমিক ৯৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৫ হাজার ৮শ’ ৭৩ জন শিক্ষার্থী। বোর্ডে এবার পাসের হার গতবারের চেয়ে কমেছে ১ দশমিক ৩৭ শতাংশ। ২০১৪ সালে বোর্ডের পাসের হার ছিল ৯৬ দশমিক ৩৪ শতাংশ। বোর্ডের মোট পরীক্ষার্থী ছিল এক লাখ ২৮ হাজার ১শ’ ৯৯ জন। এর মধ্যে ছাত্র ৬৬ হাজার ৯শ’ ১৭ জন ও ছাত্রী ৬১ হাজার ২শ’ ৮২ জন।

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, মে ৩০, ২০১৫
এসএস/এসএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।