ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

মাদ্রাসায় ফেল ২৪,৯৫৬

পাসের হার সামান্য বাড়লেও কমেছে জিপিএ ৫

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, মে ৩০, ২০১৫
পাসের হার সামান্য বাড়লেও কমেছে জিপিএ ৫

ঢাকা: দেশের মাদ্রাসা শিক্ষা বোর্ডে মাধ্যমিক সমমানের দাখিল পরীক্ষায় এবার পাশের হার ৯০ দশমিক ২০ শতাংশ। যা গত বছর ছিল ৮৯ দশমিক ২৫ শতাংশ।

২০১৪ সালের তুলনায় এবার পাসের হার দশমিক ৯৫ শতাংশ বেশি।

শনিবার (৩০ মে) সকাল ১০টা ১০ মিনিটে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে মাধ্যমিক ও সমমানের পরীক্ষার ফল হস্তান্তর করেন।

মাদ্রাসা শিক্ষা বোর্ডে দাখিলের ফলাফল বিশ্লেষণে দেখা যায়, এ বছর মাদ্রাসা বোর্ডে পাসের হার সামান্য বাড়লেও কমেছে জিপিএ-৫ প্রাপ্তদের সংখ্যা। এবার দাখিলে মোট জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ৩৩৮ জন। গত বছর এ সংখ্যা ছিল ১৪ হাজার ১৩। গতবছরের তুলনায় এ বছর জিপিএ-৫ কমেছে ২ হাজার ৬৭৫।

চলতি বছর দাখিলে সাধারণ, বিজ্ঞান, মুজাব্বিদ ও হিফজুল কোরআন শাখায় মোট অংশ নেয় ২ লাখ ৫৪ হাজার ৬২২ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ২ লাখ ২৯ হাজার ৬৬৬ জন। আর ফেল করেছে ২৪ হাজার ৯৫৬ জন।

২০১৪ সালে দাখিলে ২ লাখ ৩৬ হাজার ৬৩০ জন অংশ নিয়ে উত্তীর্ণ হয় ২ লাখ ১১ হাজার ২০৩ জন। ফেল করে ২৫ হাজার ৪২৭ জন। গতবছরের তুলনায় এবার ফেলের সংখ্যা ৪৫১ জন কমেছে।

দাখিলের সাধারণ বিভাগে এবার মোট পাসের হার ৯০ দশমিক ১৪ শতাংশ। এর মধ্যে ছেলেদের পাসের হার ৯১ দশমিক ৬৪ এবং মেয়েদের ৮৮ দশমিক ৬৯ শতাংশ।

বিজ্ঞান বিভাগে মোট পাসের হার ৯০ দশমিক ৫৮ শতাংশ। এরমধ্যে ছেলেদের ৯১ দশমিক ৮২ এবং মেয়েদের ৮৮ দশমিক ০৭ শতাংশ।

মুজাব্বিদ বিভাগে পাসের হার ৮৪ দশমিক ৭৬। এর মধ্যে ছেলেদের ৮৪ দশমিক ১৭ এবং মেয়েদের ৮৫ দশমিক ৫৬ শতাংশ।

হিফযুল কুরআন বিভাগে পাশের হার ৮৫ দশমিক ৭১ শতাংশ। এরমধ্যে ছেলেদের ৮৫ দশমিক ৭১ শতাংশ। তবে হিফজুল কোরআন শাখায় এ বছর কোনো ছাত্রী পরীক্ষায় অংশ নেয়নি। মাত্র ৭ জন ছাত্র এ শাখায় পরীক্ষায় অংশ নেয় এবং ৬ জন কৃতকার্য হয়েছে।

দাখিল পরীক্ষায় ভালো করা ২০টি প্রতিষ্ঠানের মধ্যে এবার প্রথম দুটি ঢাকার। প্রথম হওয়া শিক্ষাপ্রতিষ্ঠান হচ্ছে ঢাকার ডেমরার দারুননাজাত সিদ্দিকিয়া কামিল মাদ্রাসা। দ্বিতীয় ঝালকাঠি এনএস কামিল মাদ্রাসা এবং তৃতীয় ঢাকা যাত্রাবাড়ীর তামিরুল মিল্লাত কামিল মাদ্রাসা।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, মে ৩০, ২০১৫
এডিএ/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।