ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

সেরা ইউসেপ-রাজশাহী

কারিগরিতে বেড়েছে পাসের হার- জিপিএ-৫

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, মে ৩০, ২০১৫
কারিগরিতে বেড়েছে পাসের হার- জিপিএ-৫

ঢাকা: বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসএসি ও দাখিল ভোকেশনালে এবার পাসের হার বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে জিপিএ-৫ প্রাপ্তদের সংখ্যাও।

এবার কারিগরিতে পাসের হার ৮৩.১। গত বছর যা ছিল ৮১.৯৭ শতাংশ। গত বছরের তুলনায় এবার ১.৪ শতাংশ বেশি।

শনিবার(৩০ মে’২০১৫) সকাল ১০টা ১০ মিনিটে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল হস্তান্তর করেন।

ফল বিশ্লেষণে দেখা যায়, এবার বোর্ডটি থেকে ১ লাখ ১০ হাজার ২৮৯ জন পরীক্ষায় অংশ নেয়। উত্তীর্ণ হয়েছে ৯১ হাজার ৪৫৭ জন। ফেল করেছে ১৮ হাজার ৭৯২জন।

এবার কারিগরিতে জিপিএ-৫ এর সংখ্যা ৬ হাজার ৯৩১ জন। যা গতবছর ছিল ৫ হাজার ৯৫০জন। গতবছরের তুলনায় এবার জিপিএ-৫ বেড়েছে ৯৮১টি।

কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ২০১৫ সালের এসএসসি পরীক্ষায় দেশ সেরা হয়েছে ইউসেপ-রাজশাহী টেকনিক্যাল স্কুল।
পাঁচটি মানদণ্ডে ৯০ দশমিক ৪৯ পাওয়া এই শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশগ্রহণকারী ৫০ জন শিক্ষার্থীর একজন ছাড়া সবাই জিপিএ-৫ পেয়েছে।

দ্বিতীয় অবস্থানে থাকা ইউসেপ ঢাকা টেকনিক্যাল স্কুল থেকে ৭৩ জন পরীক্ষা দিয়ে ৭৩ জনই জিপিএ-৫ পেয়েছে। তৃতীয় অবস্থানে থেকে খুলনার ইউসেপ মহসিন টেকনিক্যাল স্কুল থেকে ৬০ জন পরীক্ষা দিয়ে ৫৮ জন জিপিএ-৫ পেয়েছে।

অন্যান্য বছরের মতো এবারো ৫টি মানদণ্ডে ঢাকা বোর্ডের সেরা ২০টি স্কুল নির্বাচন করা হয়েছে। নিবন্ধিত শিক্ষার্থীদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর শতকরা হার, শতকরা পাসের হার, মোট পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ প্রাপ্তির হার, পরীক্ষার্থীর সংখ্যা ও প্রতিষ্ঠানের গড় জিপিএ মূল্যায়নের ভিত্তিতে প্রতিটি বোর্ডে এ সেরা ২০ প্রতিষ্ঠানের তালিকা করা হয়।

কারিগরি বোর্ডের সেরা ২০ শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে পর্যা্য়ক্রমে রয়েছে- চট্রগ্রামের এ কে খান ইউসেপ টেকনিক্যাল স্কুল, ইউসেপ হাফিজ মজুমদার সিলেট টেকনিক্যাল স্কুল, ঢাকার ডেমরার বাওয়ানি হাই স্কুল, নারায়ণগঞ্জের কলাগাছিয়া ইউনিয়ন হাই স্কুল, টাঙ্গাইলের গোপালপুরের সুতি ভিএম পাইলট হাইস্কুল, টাঙ্গাইলের ঘাটাইল গানা পাইলট হাইস্কুল, সাভারের সোসাইটি অব স্যোশাল রিফর্ম হাইস্কুল, মাদারীপুরের রাজৈর গার্লস হাইস্কুল, কুমিল্লার ফজলুর রহমান মেমরিয়াল কলেজ অব টেকনোলজি, পাবনার সুজানগর পাইলট হাইস্কুল, রাজবাড়ীর পাংশা জর্জ পাইলট হাই স্কুল, বগুড়ার ফুলবাড়ি জিইউ মাল্টিল্যাটারাল হাইস্কুল, টাঙ্গাইলের ডুবাইল আইডিয়াল পাবলিক হাইস্কুল, রাজশাহীর রাজপাড়া আদর্শ মহিলা টেকনিক্যাল অ্যান্ড বিএম কলেজ, গাজীপুরের সিরাজ উদ্দিন সরকার বিদ্যানিকেতন, জয়পুরহাটের মুসলিমগঞ্জ হাইস্কুল ও পাবনার চাটমোহর আরসিএন অ্যান্ড বিএসএন হাইস্কুল।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, মে ৩০, ২০১৫
এডিএ/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।