ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

পাসের হারে দেশসেরা রাজশাহী শিক্ষাবোর্ড

শরীফ সুমন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, মে ৩০, ২০১৫
পাসের হারে দেশসেরা রাজশাহী শিক্ষাবোর্ড ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: এসএসসি ও সমমানের পরীক্ষায় এ বছর পাসের হার ৮৭.০৪ শতাংশ। মাদ্রাসা বোর্ডে পাসের হার ৯০.২০ শতাংশ।

আর কারিগরিতে পাসের হার ৮৩.০১ শতাংশ। সারাদেশে মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ১১ হাজার ৯০১ জন। গত বছর জিপিএ-৫ পাওয়া পরীক্ষার্থীর সংখ্যা ছিল এক লাখ ৪২ হাজার ২৭৬ জন।

পাসের হার ও জিপিএ-৫ কমলেও আটটি শিক্ষাবোর্ডের মধ্যে সবচেয়ে এগিয়ে রাজশাহী শিক্ষাবোর্ডে। বোর্ডটিতে ৯৪.৯৭ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ১৫ হাজার ৮৭৩ জন। পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে মেয়েদের চেয়ে এগিয়ে ছেলেরা।

অন্য সাত বোর্ডের মধ্যে ঢাকা বোর্ডে পাসের হার ৮৮.৬৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৩৬ হাজার ৮০১ জন শিক্ষার্থী। কুমিল্লা বোর্ডে পাসের হার ৮৪.২২। জিপিএ-৫ পেয়েছে দশ হাজার ১৯৫ জন। চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৮২.৭৭। জিপিএ-৫ পেয়েছে সাত হাজার ১১৬ জন। দিনাজপুরে পাসের হার ৮৫.০৫। জিপিএ-৫ পেয়েছে সাত হাজার ১১৬ জন। বরিশালে পাসের হার ৮৪.৩৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে তিন হাজার ১৭১ জন। সিলেট বোর্ডের হার ৮১.৮২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে দুই হাজার ৫২ জন। যশোর বোর্ডের হার ৮৪.০২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে সাত হাজার ১৮১ জন।

এ বছর মোট ১৪ লাখ ৭৩ হাজার ৫৯৪ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১২ লাখ ৮২ হাজার ৬১৮ জন। এর মধ্যে পাঁচ হাজার ৯৫টি প্রতিষ্ঠানের শিক্ষার্থী শতভাগ পাস করেছে।

এদিকে, এবারের এসএসসি পরীক্ষায় পাসের হারে দেশসেরা হয়েছে রাজশাহী শিক্ষা বোর্ড। সেই সঙ্গে বোর্ডের ইতিহাসে এটি দ্বিতীয় সেরা পাসের হারের রেকর্ড গড়েছে। তবে এবার গত বছরের চেয়ে পাসের হার ও জিপিএ-৫ কমেছে।

২০১৪ সালে এ শিক্ষা বোর্ডের পাসের হার ছিল ৯৬ দশমিক ৩৪ শতাংশ। এবার হয়েছে ৯৪ দশমিক ৯৭ শতাংশ। অর্থাৎ পাসের হার কমেছে ১.৩৭ শতাংশ। কমেছে জিপিএ-৫ প্রাপ্তির হারও। গতবার অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছিল ১৯ হাজার ৮১৫ জন। এবার পেয়েছে ১৫ হাজার ৮৭৩ জন শিক্ষার্থী। অর্থাৎ ৩ হাজার ৯৪২ জন শিক্ষার্থী জিপিএ-৫ কম পেয়েছে।

তবে রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর সামসুল কালাম আজাদ জানান, পরীক্ষা চলাকালে হরতাল-অবরোধের কারণে পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তি হার কমেছে। এবারের এসএসসি পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে ২১৪টি কেন্দ্রে মোট পরীক্ষার্থী ছিল এক লাখ ২৭ হাজার ৫২০ জন। এর মধ্যে ছাত্র ৬০ হাজার ৮৩১ জন ছাত্রী এবং ৬৬ হাজার ৬৮৯ জন ছাত্র রয়েছে।

তিনি আরও জানান, ১৯৬২ সালে প্রতিষ্ঠা পাওয়ার পর ১৯৭১ সালে রাজশাহী শিক্ষাবোর্ডে পাসের হার ছিল ৯৩ দশমিক ৫৩ শতাংশ। এরপর ২০১৩ সালে সেই রেকর্ড ভেঙে পাসের হার দাঁড়ায় ৯৪ দশমিক ০৩ শতাংশ। ২০১৪ সালে সব রেকর্ড ভেঙে গড় পাসের হার দাঁড়ায় ৯৬ দশমিক ৩৪। সেই হিসেবে এবার ৯৪ দশমিক ৯৭ শতাংশ পাসের হারে দ্বিতীয় সর্বোচ্চ রেকর্ড গড়েছে রাজশাহী শিক্ষাবোর্ড।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, মে ৩০, ২০১৫
এসএস/কেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।