ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

দশ শিক্ষাবোর্ডের ছয়টিতে এগিয়ে মেয়েরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, মে ৩০, ২০১৫
দশ শিক্ষাবোর্ডের ছয়টিতে এগিয়ে মেয়েরা

ঢাকা: দেশের আটটি সাধারণ শিক্ষাবোর্ডসহ মোট ১০টি শিক্ষাবোর্ডে এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হারে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে।
 
সাধারণ ৮টি শিক্ষাবোর্ডের মধ্যে ঢাকা, রাজশাহী, যশোর, বরিশাল, দিনাজপুর এবং কারিগরি শিক্ষাবোর্ডে পাসের হারে মেয়েরা এগিয়ে থাকলেও মাদ্রাসা শিক্ষাবোর্ডসহ কুমিল্লা, চট্টগ্রাম ও সিলেট শিক্ষাবোর্ডে পাসের হারে ছেলেদের চেয়ে মেয়েরা পিছিয়ে।


 
শনিবার (৩০ মে) একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করে দেশের ১০টি শিক্ষাবোর্ড। ফল প্রকাশের পর শিক্ষা মন্ত্রণালয় থেকে দেওয়া ২০১৫ সালের এসএসসি, দাখিল ও এসএসসি (ভোকেশনাল) পরীক্ষার বোর্ডওয়ারি ফলের পরিসংখ্যান থেকেই এ তথ্য পাওয়া গেছে।
 
যেসব বোর্ডে মেয়েরা এগিয়ে
ঢাকা: ঢাকা শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৩ লাখ ৫০ হাজার ৮০৯ জন। পরীক্ষায় অংশ নিয়েছে ৩ লাখ ৪৯ হাজার ৭৪০ জন পরীক্ষার্থী। উত্তীর্ণ হয়েছে ৩ লাখ ১০ হাজার ৪৬ জন। মোটের পাসের হার ৮৮.৬৫ শতাংশ।

এ বোর্ডে পরীক্ষায় অংশ নেওয়া ছাত্রের সংখ্যা ১ লাখ ৭৪ হাজার ৪০৮ জন এবং অংশগ্রহণকারী ছাত্রীর সংখ্যা ১ লাখ ৭৫ হাজার ৩৬ জন। মেয়েদের পাসের হার ৮৮. ৮২ শতাংশ এবং ছেলেদের পাসের হার ৮৮.৪৮ শতাংশ।
 
রাজশাহী: রাজশাহী শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ২৮ হাজার ৩০৩ জন। পরীক্ষায় অংশ নিয়েছে ১ লাখ ২৭ হাজার ৫২০ জন পরীক্ষার্থী। উত্তীর্ণ হয়েছে ১ লাখ ২১ হাজার ১০৮ জন। মোট পাসের হার ৯৪.৯৭ শতাংশ। এ বোর্ডে পরীক্ষায় অংশ নেওয়া ছাত্রের সংখ্যা ৬৬ হাজার ৬৮৯ জন এবং অংশগ্রহণকারী ছাত্রীর সংখ্যা ৬০ হাজার ৮৩১ জন। মেয়েদের পাসের হার ৯৫.০৯ শতাংশ এবং ছেলেদের পাসের হার ৯৪.৮৬ শতাংশ।
 
যশোর: যশোর শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ২৮ হাজার ৫৮৭ জন। পরীক্ষায় অংশ নিয়েছে ১ লাখ ২৮ হাজার ১৭৫ জন পরীক্ষার্থী। উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৭ হাজার ৬৯৮ জন। মোট পাসের হার ৮৪.০২ শতাংশ। এ বোর্ডে পরীক্ষায় অংশ নেওয়া ছাত্রের সংখ্যা ৬৫ হাজার ৫৩৭ জন এবং অংশগ্রহণকারী ছাত্রীর সংখ্যা ৬২ হজার ৬৩৮ জন। মেয়েদের পাসের হার ৮৪. ১২ শতাংশ এবং ছেলেদের পাসের হার ৮৩.৯৪ শতাংশ।
 
বরিশাল: বরিশাল শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৭০ হাজার ৮১৭ জন। পরীক্ষায় অংশ নিয়েছে ৭০ হাজার ৪৫৬ পরীক্ষার্থী। উত্তীর্ণ হয়েছে ৫৯ হাজার ৪৪৬ জন। মোট পাসের হার ৮৪.৩৭ শতাংশ। এ বোর্ডে পরীক্ষায় অংশ নেওয়া ছাত্রের সংখ্যা ৩৫ হাজার ২২৭ জন এবং অংশগ্রহণকারী ছাত্রীর সংখ্যা ৩৫ হাজার ২২৯ জন। মেয়েদের পাসের হার ৮৪. ৮৪ শতাংশ এবং ছেলেদের পাসের হার ৮৩.৯০ শতাংশ।
 
দিনাজপুর: দিনাজপুর শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ২৭ হাজার ১৮২ জন। পরীক্ষায় অংশ নিয়েছে ১ লাখ ২৬ হাজার ৫৩২ জন পরীক্ষার্থী। উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৮ হাজার ১৮৯ জন। মোট পাসের হার ৮৫.৫০ শতাংশ। এ বোর্ডে পরীক্ষায় অংশ নেওয়া ছাত্রের সংখ্যা ৬৪ হাজার ৯২৯ জন এবং অংশগ্রহণকারী ছাত্রীর সংখ্যা ৬১ হাজার ৬০৩ জন। মেয়েদের পাসের হার ৮৫. ৬২ শতাংশ এবং ছেলেদের পাসের হার ৮৫.৩৯ শতাংশ।
 
কারিগরি: কারিগরি শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ১০ হাজার ২৮৯ জন। পরীক্ষায় সবাই অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ৯১ হাজার ৫৪৭ জন। এ বোর্ডে মোট পাশের হার ৮৩.০১ শতাংশ। পরীক্ষায় অংশ নেওয়া ছাত্রের সংখ্যা ৮১ হাজার ৩৪৫ জন এবং অংশগ্রহণকারী ছাত্রীর সংখ্যা ২৮ হাজার ৯৪৪ জন। মেয়েদের পাসের হার ৮৫. ১৪ শতাংশ এবং ছেলেদের পাসের হার ৮২.২৫ শতাংশ।
 
যেসব বোর্ডে ছেলেরা এগিয়ে
কুমিল্লা: কুমিল্লা শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৪৬ হাজার ২৬৯ জন। পরীক্ষায় অংশ নিয়েছে ১ লাখ ৪৫ হাজার ৭৬৮ জন পরীক্ষার্থী। উত্তীর্ণ হয়েছে ১ লাখ ২২ হাজার ৭৬৫ জন। মোট পাসের হার ৮৪.২২ শতাংশ। এ বোর্ডে পরীক্ষায় অংশ নেওয়া ছাত্রের সংখ্যা ৬৭ হাজার ২৫৫ জন এবং অংশগ্রহণকারী ছাত্রীর সংখ্যা ৬৮ হাজার ৫১৩ জন। ছেলেদের পাসের হার ৮৬. ১৪ শতাংশ এবং মেয়েদের পাসের হার ৮২.৫৭ শতাংশ।
 
চট্টগ্রাম: চট্টগ্রাম শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৮৮ হাজার ৬৩৩ জন। পরীক্ষায় অংশ নিয়েছে ৮৮ হাজার ৪৬৮ জন পরীক্ষার্থী। উত্তীর্ণ হয়েছে ৭৩ হাজার ২২১ জন। মোট পাসের হার ৮২.৭৭ শতাংশ। এ বোর্ডে পরীক্ষায় অংশ নেওয়া ছাত্রের সংখ্যা ৪১ হাজার ৯০৮ জন এবং অংশগ্রহণকারী ছাত্রীর সংখ্যা ৪৬ হাজার ৫৬০ জন। ছেলেদের পাসের হার ৮৪. ৬০ শতাংশ এবং মেয়েদের পাসের হার ৮১.১১ শতাংশ।
 
সিলেট: সিলেট শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৭২ হাজার ১৮৮ জন। পরীক্ষায় অংশ নিয়েছে ৭২ হাজার ২৪ জন পরীক্ষার্থী। উত্তীর্ণ হয়েছে ৫৮ হাজার ৯৩২ জন। মোট পাসের হার ৮১.৮২ শতাংশ। এ বোর্ডে পরীক্ষায় অংশ নেওয়া ছাত্রের সংখ্যা ৩২ হাজার ৪১৩ জন এবং অংশগ্রহণকারী ছাত্রীর সংখ্যা ৩৯ হাজার ৬১১ জন। ছেলেদের পাসের হার ৮৩.২০ শতাংশ এবং মেয়েদের পাসের হার ৮০.৭০ শতাংশ।
 
মাদ্রাসা: মাদ্রাসা শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২ লাখ ৫৬ হাজার ৪৫৮ জন। পরীক্ষায় অংশ নিয়েছে ২ লাখ ৫৪ হাজার ৬২২ জন পরীক্ষার্থী। উত্তীর্ণ হয়েছে ২ লাখ ২৯ হাজার ৬৬৬ জন। মোট পাসের হার ৯০.২০ শতাংশ। এ বোর্ডে পরীক্ষায় অংশ নেওয়া ছাত্রের সংখ্যা ১ লাখ ৩১ হাজার ৯২৩ জন এবং অংশগ্রহণকারী ছাত্রীর সংখ্যা ১ লাখ ২২ হাজার ৬৯৯ জন। ছেলেদের পাসের হার ৯১. ৬৬ শতাংশ এবং মেয়েদের পাসের হার ৮৮.৬৩ শতাংশ।
 
পাসের হার সবচেয়ে বেশি রাজশাহী শিক্ষাবোর্ডে। এর পরই মাদ্রাসা শিক্ষাবোর্ডের অবস্থান। তৃতীয় স্থানে আছে ঢাকা শিক্ষাবোর্ড।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, মে ৩০, ২০১৫
এমএইচপি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।