ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জিপিএ-৫ পেয়েছে ছিটমহলের তানিয়া

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৩ ঘণ্টা, মে ৩০, ২০১৫
জিপিএ-৫ পেয়েছে ছিটমহলের তানিয়া তানিয়া ফরহাদ পিংকি

পঞ্চগড়: সুযোগ-সুবিধা বঞ্চিত ছিটমহলের মেয়ে তানিয়া ফরহাদ পিংকি পরিচয় গোপন করে পড়ালেখা করে এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে।

শনিবার (৩০ মে)  প্রকাশিত এসএসসি পরীক্ষার ফলাফলে দিনাজপুর বোর্ডের অধীনে নীলফামারী জেলার ডোমার উপজেলার চিলাহাটি গালর্স স্কুল অ্যান্ড কলেজ থেকে বিজ্ঞান বিভাগ থেকে এ ফল অর্জন করেছে সে।



তানিয়া পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলার অভ্যন্তরে ভারতীয় বালাপাড়া খাগড়াবাড়ি ছিটমহলের আবুল কাশেমের মেয়ে।

ছিটমহলবাসীর জন্য সে যেন ব্যতিক্রমী উদাহরণ। দীর্ঘ ৬৪ বছরের বন্দি জীবনের মুক্তির স্বপ্নে বিভোর ছিটমহলবাসীর আনন্দে সে এনে দিয়েছে এক নতুন মাত্রা।
 
ডোমার উপজেলার চিলাহাটি গালর্স স্কুল অ্যান্ড কলেজ থেকে ৭০ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৩ জন। তানিয়া তাদের মধ্যে একজন।

নানা বিড়ম্বনা আর বঞ্চনা সহ্য করে বাংলাদেশী আত্মীয়-স্বজনদের সহায়তায় ছিটমহলের পরিচয় গোপন করে পাঁচ বছর আগে পার্শ্ববর্তী নীলফামারী জেলার ডোমার উপজেলার চিলাহাটি গালর্স স্কুল অ্যান্ড কলেজে ভর্তি হয় তানিয়া। লেখাপড়ায় বেশ মেধাবী হওয়ায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক আইয়ুব আলীসহ শিক্ষকরা তাকে সহযোগিতা করছেন।

চিলাহাটি গালর্স স্কুল অ্যান্ড কলেজের প্রধান শিক্ষক আইয়ুব আলী বাংলানিউজকে জানান, তানিয়া অন্যান্য ছাত্রীদের চেয়ে একটু ব্যতিক্রম। সে অত্যন্ত মেধাবী ছাত্রী। এর আগে কাঁঠালতলী সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণিতে বৃত্তি পেয়েছিল সে। ছিটমহলের মেয়ে হয়েও আমাদের বিদ্যালয় থেকে ভাল ফল করায় আমরা আনন্দিত।

তানিয়ার বাবা কৃষক আবুল কাশেম জানান, আমার দুই ছেলে ও দুই মেয়ের মধ্যে তানিয়া সবার ছোট। ছোটবেলা থেকেই সে পড়ালেখায় ভাল হওয়ায় কষ্ট করে হলেও আমি তার পড়ালেখা চালিয়ে যাচ্ছি। এখন তো খরচ অনেক বেড়ে যাবে। জানিনা কত দূর ওকে নিয়ে যেতে পারব।

তানিয়া জানায়, আমি চাইনা আমার মত আর কাউকে এভাবে লুকোচুরি করে মিথ্যা পরিচয় দিয়ে লেখাপড়া করতে হোক। আশা করছি ছিটমহল বিনিময় হলে আমি বাংলাদেশের নাগরিক হিসেবে ভাল কলেজে লেখাপড়া করার সুযোগ পাবো। বড় হয়ে আমি ছিটমহলের অবহেলিত মানুষের কল্যাণে কাজ করতে চাই।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, মে ৩০, ২০১৫     
এমজেড/     

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।