ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

এবার অনলাইন-এসএমএসে কলেজে ভর্তি

ইসমাইল হোসেন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, মে ৩০, ২০১৫
এবার অনলাইন-এসএমএসে কলেজে ভর্তি

ঢাকা: উচ্চ মাধ্যমিকে (এইচএসসি) এবার সারাদেশে সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে এসএমএসের পাশাপাশি অনলাইনে শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়ার সিদ্ধান্ত নিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি।

মাধ্যমিক (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের দিন শনিবার (৩০ মে) বিকেলে ঢাকা শিক্ষা বোর্ডে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন একটি শিক্ষা বোর্ড চেয়ারম্যান।



উচ্চ মাধ্যমিকের ভর্তি নীতিমালা অনুযায়ী, একাদশ শ্রেণিতে মাধ্যমিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করা হয়।

৩০০ জনের বেশি শিক্ষার্থী ভর্তির অনুমতি আছে, এমন প্রতিষ্ঠানে অনলাইনে ভর্তি কার্যক্রম সম্পন্ন করার জন্য বোর্ডগুলোকে নির্দেশনা দেওয়া আছে। তবে ৫০০ জনের বেশি হলে অবশ্যই অনলাইনে ভর্তি করার নির্দেশনাও রয়েছে।

তবে এবার ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে সারাদেশে এসএমএসের পাশাপাশি অনলাইনে শিক্ষার্থী ভর্তি করানো হবে বলে জানিয়েছেন সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মমতাজ শামীম।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির বৈঠক শেষে বাংলানিউজকে মমতাজ শামীম বলেন, এসএমএসে ১২০ টাকা দিয়ে একটি কলেজের জন্য আবেদন গ্রহণযোগ্য হবে। একজন শিক্ষার্থী একাধিক আবেদন করতে পারবেন।

আর অনলাইনের মাধ্যমে ১৫০ টাকা দিয়ে একসঙ্গে পাঁচটি কলেজের জন্য পছন্দ দেওয়ার সুযোগ রয়েছে।

এ দিন শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন, কলেজে শিক্ষার্থী ভর্তিতে কোনো আসন সংকট হবে না। অনলাইন-এসএমএসের মাধ্যমে শিক্ষার্থীরা আবেদন করে ভর্তি হতে পারবে।

কলেজগুলোতে শিক্ষার্থী ভর্তিতে আসন সংকট হবে না বলে আন্তঃশিক্ষা বোর্ড কমিটির সভাতেও জানানো হয়েছে।

একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে কলেজগুলোতে নানা অনিয়মের অভিযোগ রয়েছে। অনিয়ম রোধে সব প্রতিষ্ঠানে অনলাইনে ভর্তি কার্যক্রমের আওতায় আনা হচ্ছে বলে জানিয়েছেন, শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্যমতে, বর্তমানে সারাদেশে উচ্চ মাধ্যমিক পর্যায়ে আট হাজারেরও বেশি কলেজ রয়েছে। শিক্ষার্থীদের ভর্তি সমস্যা লাঘবে ভর্তি পদ্ধতিতে এ পরিবর্তন আনা হয়েছে।

শিক্ষা বোর্ড থেকে এসএসসির ফল সংগ্রহ করে অনলাইনে প্রতিষ্ঠান অনুযায়ী তালিকা চূড়ান্ত করা হবে।

আগমী ৬ কিংবা ৭ জুন ভর্তি নীতিমালা প্রকাশ করা হবে বলে জানিয়েছেন সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যান।

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, মে ৩০, ২০১৫
এমআইএইচ/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।