ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

‘চাঁদ নয়, রুটি চায় তারা’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৮ ঘণ্টা, মে ৩০, ২০১৫
‘চাঁদ নয়, রুটি চায় তারা’ কৈলাশ সত্যার্থী

ঢাকা: ক্ষুধা ও দারিদ্র্যের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছেন শান্তিতে নোবেলজয়ী কৈলাশ সত্যার্থী।
 
বিশ্বের ক্ষুধার্ত মানুষগুলোর দিকে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, এই মানুষগুলো হাতে আকাশের চাঁদ চায় না, তারা বেঁচে থাকতে খাওয়ার জন্য রুটি চায়।


 
তিন দিনব্যাপী ‘দক্ষিণ এশিয়া খাদ্য অধিকার সম্মেলন-২০১৫’ এর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।
 
শনিবার (৩০ মে) বিকেলে রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনিস্টিটিউটে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
 
প্রধান অতিথি হিসেবে সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আগামী দু’দিন ধরে চলবে এ সম্মেলন।
 
বিশেষ অতিথির বক্তব্যে কৈলাশ সত্যার্থী বলেন, সবাইকে ঐক্যবদ্ধ হয়ে ক্ষুধার বিরুদ্ধে এগিয়ে আসা উচিত। যাতে আমরা ক্ষুধার্ত মানুষগুলো, বিশেষ করে শিশুদের ক্ষুধা ও মৃত্যুর হাত রক্ষা করতে পারি।
 
খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে তিনি ‘খাদ্য ব্যাংক’ প্রতিষ্ঠার পাশাপাশি ‘জ্ঞান ভান্ডার’ গড়ে তোলার পরামর্শ দেন।
 
কৈলাশ বলেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে আমাদের জ্ঞান একে অপরের সঙ্গে শেয়ার করতে হবে। শুধু সিভিল সোসাইটির সঙ্গে নয়, সরাসরি কৃষকদের সঙ্গে এটি করতে হবে।
 
ক্ষুধা-দারিদ্র্য দূরীকরণে শিক্ষার গুরুত্ব তুলে ধরেন তিনি বলেন, খাদ্য, শিক্ষা ও উন্নয়ন একটি অপরটির পরিপূরক।
 
কৈলাশ সত্যার্থী তার বক্তব্যে আইভরি কোস্টের কোকো খেতে কাজ করা একটি দারিদ্র্যপীড়িত শিশুর কথা তুলে ধরেন। ‘কোকো চকলেটের মূল উপাদান। আমি ছেলেটির সঙ্গে কথা বলেছি। তাকে জিজ্ঞেস করলাম তুমি কি জানো চকলেটের স্বাদ কেমন। অথচ ওই শিশুরা চকলেটের স্বাদ পায়নি।
 
৪৩টি সংগঠন তিন দিনব্যাপী এ সম্মেলন আয়োজন করেছে।
 
পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ও সম্মেলনের সাংগঠনিক কমিটির চেয়ারম্যান কাজী খলিকুজ্জামান আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, নেপালের ন্যাশনাল নেটওর্য়াক অন রাইট ফুডের জাতীয় কমিটির সমন্বয়ক সর্ব রাজ খড়কা, অ্যান্টি প্রোভার্টি প্ল্যাটফর্মের আহ্বায়ক মহসিন আলী।
 
প্রধানমন্ত্রী এ সম্মেলনের যোগ দেওয়ায় কৈলাশ সত্যার্থীকে অভিনন্দন জানিয়ে বলেন, শিশুদের শ্রম-দাসত্ব থেকে মুক্ত করার এক সুদীর্ঘ লড়াই পরিচালনা করে তিনি স্বীকৃতি পেয়েছেন।
 
বাংলাদেশ সময়: ২৩৪৮ ঘণ্টা, মে ৩০, ২০১৫
এমইউএম/এএ

** ‘তরুণরা কালকের নয় বরং আজকেরই নেতা’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।