ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ধুনটে প্রাক-নির্বাচনী পরীক্ষা বর্জন

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, জুন ১, ২০১৫
ধুনটে প্রাক-নির্বাচনী পরীক্ষা বর্জন

ধুনট (বগুড়া): অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ তুলে প্রাক-নির্বাচনী পরীক্ষা বর্জন করেছে বগুড়ার ধুনট উপজেলার গোসাইবাড়ি এ এ উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির বেশ কিছু শিক্ষার্থী।

সোমবার (১ জুন) সকাল ১০টার দিকে এ ঘটনা ঘটে।



ধুনট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নুরে আলম বিষয়টি নিশ্চিত করে বাংলানিউজকে জানান, গোসাইবাড়ি উচ্চ বিদ্যালয়ে দশম শ্রেণিতে প্রায় ২০০ জন শিক্ষার্থী লেখাপড়া করে। সকাল ১০টা থেকে উপজেলার অন্যান্য বিদ্যালয়ের মতো এই বিদ্যালয়েও প্রাক-নির্বাচনী পরীক্ষা শুরু হয়।

কিন্তু অতিরিক্ত ফি আদায়ের প্রতিবাদে দশম শ্রেণির প্রায় ৩০ শতাংশ শিক্ষার্থী পরীক্ষা বর্জন করে। তবে একই শ্রেণির অন্যান্য শিক্ষার্থীরা পরীক্ষা দিয়েছে।

পরীক্ষা বর্জনকারী দশম শ্রেণির শিক্ষার্থী আলমগীর হোসেন, সেলিম আহম্মেদ, শুভ রহমান, বাবুল ইসলামের দাবি, ছয় মাসের বেতন ৬০০ টাকা, সেশন ফি ৫০০ টাকা, পরীক্ষার ফি ২২০ টাকা ও বিদ্যালয়ে অনুপস্থিতির কারণে ২৫০ টাকা করে জরিমানা আদায় করছেন শিক্ষকরা। এতো টাকা দেওয়া কষ্টকর হওয়ায় শুধুমাত্র পরীক্ষার ফি দিয়ে পরীক্ষায় অংশ নেওয়ার জন্য প্রধান শিক্ষকের কাছে মৌখিক আবেদন করে কয়েকজন শিক্ষার্থী। কিন্তু প্রধান শিক্ষক তা মঞ্জুর না করায় প্রায় ১০০ জন শিক্ষার্থী পরীক্ষা বর্জন করেছে।  

এ ব্যাপারে বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাজ্জাদুর রহমান বাংলানিউজকে জানান, মাসিক বেতন ও অন্যান্য ফি বকেয়া আছে এমন ৪০/৪৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়নি। বকেয়া টাকা না দেওয়ার কৌশল হিসেবে এমন বিশৃঙ্খলার সৃষ্টি করে তারা।

বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি শফিকুল ইসলাম বাংলানিউজকে জানান, শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে ভুল বোঝাবুঝির কারণে এ ধরনের ঘটনা ঘটেছে। তবে পরে অভিভাবক ও শিক্ষকদের সঙ্গে আলোচানা সাপেক্ষে সমঝোতার মাধ্যমে এসব শিক্ষার্থীর পরীক্ষা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, জুন ০১, ২০১৫
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।