ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

বাকৃবিতে বিশ্ব দুগ্ধ দিবস পালিত

বাকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, জুন ৪, ২০১৫
বাকৃবিতে বিশ্ব দুগ্ধ দিবস পালিত ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাকৃবি: ‘দুগ্ধ উৎপাদন, দুগ্ধ পান, সুস্থ জাতি গঠন’ প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) পালিত হলো বিশ্ব দুগ্ধ দিবস-২০১৫।

বৃহস্পতিবার (০৪ জুন) জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও), মিল্কভিটা, গ্রামীণ মৎস্য ও পশু সম্পদ ফাউন্ডেশন এবং বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদের ডেইরি বিজ্ঞান বিভাগের যৌথ উদ্যোগে দিবসটি পালিত হয়।



এ উপলক্ষে সকাল ১০টায় পশুপালন অনুষদের প্রধান ফটক থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে ক্যাম্পাসের বিভিন্ন স্থাপনা ও সড়ক প্রদক্ষিণ করে শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে গিয়ে শেষ হয়। পরে সেখানে বিভিন্ন স্কুলের শিশুদের দুধ পান করানো হয়।

এরপর বেলা ১১টার দিকে সেখানে ‘মিল্ক রিভোলিউশন ফর বাংলাদেশ-ভিশন ২০২১’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. নজমুল হকের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) বাংলাদেশ প্রতিনিধি মাইক রবসন।

সেমিনারের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আলী আকবর। এছাড়া বিশেষ অতিথি ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক অজয় কুমার রায়, পশুপালন অনুষদের ডিন অধ্যাপক ড. এস ডি চৌধুরী এবং গ্রামীণ মৎস্য ও পশু সম্পদ ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক আবসার কামাল।

এছাড়াও সেমিনারে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষক, গবেষক, শিক্ষার্থীসহ প্রাণি সম্পর্কিত সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের নেতারা উপস্থিত ছিলেন।

সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন ডেইরি বিজ্ঞানী অধ্যাপক ড. মো. নুরুল ইসলাম।

সেমিনারে বক্তারা বলেন, প্রকৃতিতে প্রাপ্ত সব খাদ্যের মধ্যে শ্রেষ্ঠতম হচ্ছে দুধ। শিশু বয়সে মতিষ্কের বিকাশ সাধনে দুধের প্রয়োজনীয়তা অপরিসীম। যেসব শিশু জন্মের পর থেকে দুধ পান করে তাদের দৈহিক ও মস্তিষ্কের গঠন যথাযথভাবে সম্পন্ন হয়। কিন্তু বাংলাদেশের প্রায় ৩৬ ভাগ শিশুর বয়স বৃদ্ধির সাথে সাথে তাদের দৈহিক ও মস্তিষ্কের গঠন সঠিক ভাবে হয় না। চাহিদা অনুযায়ী দুধের উৎপাদন না থাকায় বাজারে ছেয়ে গেছে ক্ষতিকর পদার্থ মিশ্রিত কোমল পানীয় যা মানুষের দেহের জন্য মারাত্মক ক্ষতিকর।

এছাড়া দেশের চাহিদা অনুযায়ী দুগ্ধ উৎপাদনের লক্ষ্যে সরকারি-বেসরকারি গবেষণা প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহ্বান জানান বক্তারা।

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, জুন ০৪, ২০১৫
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।