ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

আপডেট হয় না গণবিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট!

গণবিশ্ববিদ্যালয় প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, জুন ৫, ২০১৫
আপডেট হয় না গণবিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট!

গণবিশ্ববিদ্যালয় (সাভার): মাত্র এক ক্লিকের মাধ্যমে পৃথিবীর এক প্রান্ত থেকে অপর প্রান্তে তথ্য পৌঁছে যায়। ইন্টারনেটের মাধ্যমে মানুষ তার জ্ঞানের পরিধিকে বাড়াতে পারছে কয়েক গুণ।

তথ্যপ্রযুক্তির এ যুগে যে কোনো প্রতিষ্ঠানের তথ্য আদান-প্রদান ও গুরুত্বপূর্ণ কাজের মাধ্যম একটি ওয়েবসাইট।

যেখানে ব্যক্তিগত ওয়েবসাইটের ছড়াছড়ি, সেখানে কোনো শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইট থাকার পরও তা অকার্যকর থাকবে, এটা কল্পনাও করা যায় না। তাও যদি হয় সেটি একটি বিশ্ববিদ্যালয়।
  
সাভারের গণবিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থাকলেও তা পুরোপুরি অকার্যকর হয়ে আছে। এ ওয়েবসাইটে তেমন কোনো তথ্য নেই বললেও ভুল হবে না। শুধু তাই-ই নয়, ওয়েবসাইটটি তৈরির সময় যে কয়েকটা ছবি আপলোড করা হয়েছে, সেই কয়েকটা ছবিই এখনো রয়েই গেছে। এছাড়া ওয়েবসাইটের কোনো পেইজ লিংকও নেই।

দেখা গেছে, গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের ওয়েবসাইট লিংক ও গণস্বাস্থ্য কেন্দ্রের ওয়েবসাইট লিংকে ক্লিক করলে ‘অ্যাকাউন্ট সাসপেন্ড’ দেখায়। ফ্রন্ট পেইজের ছবি সাইজ ও ওপরের ব্যানার ডিজাইনও ঠিক নেই।

একটি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট আরো তথ্যবহুল ও আধুনিক হওয়া জরুরি বলে মনে করছেন গণবিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এ বিশ্ববিদ্যালয়ের কমপিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মোজাম্মেল জানান, প্রায় তথ্যহীন গণবিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট। কোনো আপডেট তথ্য, ছবি ও পেইজ লিংক না থাকায় সম্পূর্ণ অকার্যকর এ ওয়েবসাইটটি।

তিনি জানান, বিভিন্ন সেমিস্টারের শিক্ষার্থীরা তাদের সেমিস্টার ফাইনাল পরীক্ষার ফলাফলসহ যাবতীয় তথ্য অফিসিয়াল ওয়েবসাইট থেকে পাওয়ার কথা। কিন্তু, তথ্য সংকট ও নিষ্ক্রিয়তার কারণে কিছুই পাওয়া যায়না এখানে।

তিনি বলেন, বর্তমান বিশ্বের যে কোনো প্রতিষ্ঠানের প্রতিচ্ছবি এবং তথ্য বিভাগের ধারক ও বাহক বলা হয়, সেগুলোর ওয়েবসাইটকে। তাই আর দেরি  না করে তথ্যে সম্পূর্ণ হউক আমাদের প্রিয় গণবিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট!

ফার্মেসি বিভাগের শিক্ষার্থী সাজ্জাদ সাজু বলেন, অন্যান্য বিশ্ববিদ্যালয়ের থেকে আমাদের বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি বিভাগ অনেক পিছিয়ে। যে কোনো শিক্ষা-প্রতিষ্ঠানকে বর্তমান বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে তার অফিসিয়াল ওয়েবসাইট অনেক সমৃদ্ধ হতে হয়; যেন ঘরে বসে একজন শিক্ষার্থী সেই প্রতিষ্ঠান সম্পর্কে ভালো ধারণা নিতে পারেন। কিন্তু এদিক থেকে আমাদের বিশ্ববিদ্যালয় অনেক পিছিয়ে।

তিনি বলেন, আমরা চাই, সব পর্যাপ্ত তথ্য সম্বলিত পরিপূর্ণ একটি ওয়েবসাইট।
 
ওয়েবসাইটের মাধ্যমে একটি প্রতিষ্ঠানে মাত্র একজন লোক যেসব দাফতরিক কাজ করতে পারেন, সেসব কাজ করতে কয়েকজন লোকের সারাবছর পরিশ্রম করতে হয়। যে কোনো সময় যে কোনো জায়গা থেকে ইন্টারনেটের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানের প্রয়োজনীয় তথ্য পৌঁছে দিতে প্রয়োজন একটি কার্যকরী ওয়েবসাইট।

গণবিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটের ডেভেলপার কোম্পানি জেড অ্যান্ড জেডের সঙ্গে যোগাযোগ করা হলে তাদের সাইটে দেওয়া সব ফোন নম্বর বন্ধ পাওয়া যায়।   

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. দেলোয়ার হোসেন বলেন, আমরা  ওয়েবসাইটটি আরো সুন্দর, নির্ভুল, আকর্ষণীয়, তথ্যবহুল ও গতিশীল করার উদ্যোগ নিয়েছি। খুব দ্রুতই সমস্যার সমাধান হবে।

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, জুন ০৫, ২০১৫
এসএন/এবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।