ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জিপিএ-৫’র জন্য শিশুদের ফার্মের মুরগি করা হচ্ছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, জুন ৫, ২০১৫
জিপিএ-৫’র জন্য শিশুদের ফার্মের মুরগি করা হচ্ছে ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বর্তমানে অভিভাবকরা শিশুদের জিপিএ-৫’র জন্য ফার্মের মুরগি বানিয়ে ফেলছে বলে মন্তব্য করেছেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর।

শুক্রবার (০৫ জুন) সন্ধ্যায় রাজধানীর শিল্পকলা একাডেমিতে চট্টগ্রামের তির্যক নাট্যদলের প্রতিষ্ঠার ৪০ বছরপূর্তি উপলক্ষে বছরব্যাপী কর্মসূচির সমাপনী অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এসব কথা বলেন।



মন্ত্রী বলেন, বর্তমান সমাজে যারা প্রতিষ্ঠিত তারা কেউ জিপিএ-৫ পেয়ে প্রতিষ্ঠিত হননি। তবে অভিভাবকদের ধারণা জিপিএ-৫ না পেলে জীবনে প্রতিষ্ঠিত হওয়া যায় না। আর তাই তো শিশুদের জিপিএ-৫’র জন্য ফার্মের মুরগি বানিয়ে পড়াশোনা করানো হচ্ছে। এতে তারা সৃজনশীলতার সঙ্গে বেড়ে উঠতে পারছে না।

মন্ত্রী বলেন, বর্তমানে মঞ্চ নাটকে দর্শক কমার জন্য যানজট এবং জিপিএ-৫ পাওয়ার প্রবণতাই বেশি দায়ী।

শিশুদের সঙ্গে জিপিএ-৫ নির্যাতন করা হচ্ছে উল্লেখ করে আসাদুজ্জামান নূর বলেন, এখন শিশুদের নাচ-গান করতে দেওয়া হয় না। মুক্ত চিন্তা করতে দেওয়া হয় না। দেশ ও মানুষ নিয়ে ভাবতে দেওয়া হয় না। এ কারণে স্বাধীনতাবিরোধী শক্তি মাথাচাড়া দিয়ে উঠছে।

এ সময় উপস্থিত ছিলেন তির্যক নাট্যদলের সদস্য ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন, সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, জুন ০৬, ২০১৫
এফবি/আইএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।