ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

রাবির সঙ্গে ভারতের জামিয়া মিলিয়ার চুক্তি

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, জুন ৮, ২০১৫
রাবির সঙ্গে ভারতের জামিয়া মিলিয়ার চুক্তি

রাবি: পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সঙ্গে ভারতের দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়ার সমঝোতা স্মারক-চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

সোমবার (০৮ জুন) বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ইলিয়াস হোসেন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।



বিজ্ঞপ্তিতে বলা হয়, ৬ জুন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে উভয় দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে রাষ্ট্রীয় পর্যায়ে এ চুক্তি স্বাক্ষরিত হয়। রাবির পক্ষে উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন এবং দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়ার পক্ষে উপাচার্য প্রফেসর ড. তালাত আহমদ চুক্তিতে স্বাক্ষর করেন এবং চুক্তিপত্র বিনিময় করেন।

এ সময় বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহীদুল হক ও ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শঙ্কর উপস্থিত ছিলেন। এছাড়া, সেখানে ভারতীয় প্রধানমন্ত্রীর সফর সঙ্গীসহ বাংলাদেশের বিভিন্ন মন্ত্রণায়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ চুক্তির আওতায় উভয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকরা পারস্পরিক সম্মতিতে উভয় বিশ্ববিদ্যালয়ে গবেষণা কাজ করতে পারবেন। প্রয়োজনবোধে উভয় বিশ্ববিদ্যালয়ের গবেষকরা যৌথভাবে গবেষণা ও সেমিনার-সিম্পোজিয়াম, ওয়ার্কশপ, শিক্ষা ভ্রমণ, প্রকাশনাসহ বিভিন্ন ধরনের শিক্ষা উন্নয়নমূলক কর্মকাণ্ড করতে পারবেন। এ চুক্তির আওতায় এক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী অন্য বিশ্ববিদ্যালয়ে ইন্টার্নশিপ এবং গবেষণাও করতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৬২১ ঘণ্টা, জুন ০৮, ২০১৫     
এমজেড/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।