ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

পে-স্কেল পুন‍:নির্ধারণের দাবিতে খুবিতে অবস্থান কর্মসূচি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, জুন ৮, ২০১৫
পে-স্কেল পুন‍:নির্ধারণের দাবিতে খুবিতে অবস্থান কর্মসূচি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা: জাতীয় বাজেটে শিক্ষকদের পে-স্কেল পুন:নির্ধারণের দাবিতে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) অবস্থান কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।
 
বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের উদ্যোগে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একযোগে অবস্থান কর্মসূচির অংশ হিসেবে এ কর্মসূচি পালন করা হয়।



সোমবার (০৮ জুন) সকাল ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত ক্যাম্পাসের হাদী চত্বরে অবস্থান কর্মসূচি ও কর্মবিরতি পালিত হয় তবে পরীক্ষা গ্রহণ এ কর্মসূচির আওতামুক্ত ছিল।

খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. আহমেদ আহসানুজ্জামানের সভাপতিত্বে অবস্থান কর্মসূচি চলাকালে উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান উপস্থিত হয়ে শিক্ষকদের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করেন।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা গত ১৫ বছর ধরে স্বতন্ত্র বেতন স্কেলের দাবি জানিয়ে আসছে। দেশে রাষ্ট্রায়ত্ব ব্যাংক, সামরিক বাহিনীর জন্য পৃথকভাবে স্বতন্ত্র বেতন স্কেলের সুপারিশ করা হয়েছে। সরকার নির্ধারিত বছরে দুটি উৎসব ভাতা ছাড়াও ব্যাংকিং সেক্টরে লভ্যাংশের উৎসাহ বা প্রণোদনা ভাতাসহ একাধিক ভাতা ও অন্যান্য আর্থিক সুবিধা প্রাপ্তির সুযোগ রয়েছে। কিন্তু সর্বোচ্চ মেধার অধিকারী হয়েও একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের বিশ্ববিদ্যালয়ের আইনে পাওয়া সুবিধা ছাড়া অন্য কোনো আর্থিক সুবিধা প্রাপ্তির সুযোগ নেই। এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক।
 
অবস্থান কর্মসূচি পালনকালে বক্তব্য রাখেন- শিক্ষক সমিতির সহ-সভাপতি প্রফেসর ড. সরদার শফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক প্রফেসর ড. মো. সারওয়ার জাহান, সিনিয়র শিক্ষক প্রফেসর ড. রেজাউল করিম, প্রফেসর ড. এটিএম জহির উদ্দিন, প্রফেসর ড. আশীষ কুমার দাশ, সহযোগী অধ্যাপক মো. খসরুল আলম, শেখ শারাফাত হোসেন, প্রভাষক সৈকত মন্ডল।

অবস্থান কর্মসূচিতে বক্তারা বলেন, এটা সরকার বিরোধী কোনো কর্মসূচি নয়, কিংবা কোনো ব্যক্তি বা গোষ্ঠীর বিরুদ্ধে আন্দোলনও নয়। এই কর্মসূচি শুধু শিক্ষকদের ন্যায্য সম্মান ও স্বতন্ত্র বেতন স্কেল আদায়ের জন্য। শিক্ষকদের জন্য নতুন বেতন কাঠামো প্রণয়ন ও বাস্তবায়নের মধ্যবর্তী সময়ে ঘোষিত বেতন কাঠামো পুনঃনির্ধারণ করে সকল বৈষম্য দূরীকরণপূর্বক সিলেকশন গ্রেড অধ্যাপকদের বেতন-ভাতা সিনিয়র সচিবের সমতুল্য করা, অধ্যাপকদের বেতন-ভাতা পদায়িত সচিবের সমতুল্য করা, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষকদের বেতন কাঠামো ক্রমানুসারে নির্ধারণ করাসহ শিক্ষকদের যৌতিক বেতন স্কেল ও মর্যাদা নিশ্চিত করতে হবে।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, জুন ০৮, ২০১৫
এমআরএম/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।