ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ইউসিসি'র খুলনা শাখার ডিজিটাল জালিয়াতি

মাহবুবুর রহমান মুন্না, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২০ ঘণ্টা, জুন ১০, ২০১৫
ইউসিসি'র খুলনা শাখার ডিজিটাল জালিয়াতি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা: খুলনায় ইউসিসি কোচিংয়ের দু’টি শাখা মিথ্যা ছবি ও ভুল তথ্য দিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের সাথে প্রতারণা করছে। এসব প্রতারণা করে উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষার ফল প্রার্থীদের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে প্রতিষ্ঠানটি।



তাদের এ প্রতারণার চিত্র ফুটে উঠেছে প্রতিষ্ঠানটির প্রধান শাখা(ঢাকা) ও খুলনা শাখার প্রসপেক্টাস, ব্যানার, ব্রেকিং নিউজের নামে লিফলেট, ফেস্টুন, প্যানা ও পোস্টারের ছবিতে।

অনুসন্ধানে জানা যায়, ইউসিসি বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং, যাদের সারাদেশে সর্বমোট ১০৭টি শাখা রয়েছে। ঢাকা শাখার ২০১৪-১৫ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক, খ ও গ ইউনিটের চান্স প্রাপ্ত শিক্ষার্থীদের ছবি ফটোশপের মাধ্যমে কাজ করে একই শিক্ষাবর্ষে খুলনার দু’টি শাখার প্রসপেক্টাসে দেখানো হয়েছে।

এতে ঢাকা ইউসিসি এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. এম. এ. হালিম পাটওয়ারীর ছবির স্থলে খুলনার দু’টি শাখার পরিচালক সরোয়ার হোসেনের ছবি বসানো হয়েছে। আর প্রসপেক্টাসে একই শিক্ষার্থীদের ছবি রয়েছে। যারা আদৌ খুলনার দু’টি শাখা থেকে বিশ্ববিদ্যালয়ে চান্স পায়নি।

খুলনা শাখার পরিচালক ঢাকার ঈর্ষনীয় সাফল্য নিজের শাখা দু’টির (খুলনা ও দৌলতপুর) হাজার হাজার প্রসপেক্টাস, ব্যানার, ফেস্টুন, প্যানা ও পোস্টারে দেখিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের আকৃষ্ট করছেন।

শাখা দু’টি থেকে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চান্স প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা প্রসপেক্টাসে দেখানো হচ্ছে ৩৮১ জন। অথচ এ দুটি শাখা থেকে হাতে গোনা কয়েকজন শিক্ষার্থী চান্স পেয়েছে। এগুলো খুলনা বিভাগের ১০জেলার সর্বত্র বিলি ও ছড়ানো হচ্ছে। এ ডিজিটাল প্রতারণা বুঝতে না পেরে শহর ও গ্রামের অগণিত শিক্ষার্থী ফাঁদে পা দিচ্ছে।

ঢাকা প্রধান শাখা ও খুলনার দুটি শাখার প্রসপেক্টাস এবং লিফলেট একত্র করে দেখা গেছে, খুলনার পরিচালক সরোয়ার হোসেনের পেছনে দাঁড়ানো টুপি পরিহিত শিক্ষার্থী টঙ্গীর তামিরুল মিল্লাত কামিল মাদ্রার ছাত্র আব্দুর রহমান মজুমদার। যার ছবি ঢাকা প্রধান শাখার প্রসপেক্টাসের কাভার পেজের প্রথমে ওই শাখার শিক্ষার্থী হিসেবে দেখানো হয়েছে।

অনুরুপভাবে  খুলনার পরিচালকের বামে বসা শিক্ষার্থী ঢাকা কুইন মেরী কলেজের ছাত্রী তানজিনা হোসেন চৈতী। যার ছবি ঢাকা প্রধান শাখার প্রসপেক্টাসের কাভার পেজের ২য় স্থানে ওই শাখার শিক্ষার্থী হিসেবে দেখানো হয়েছে।

একই ভাবে ঢাকা শাখার চান্স প্রাপ্ত শিক্ষার্থীদের সাথে পরিচালকের ছবি সরিয়ে খুলনা শাখার পরিচালকের ছবি দিয়ে সবাইকে খুলনা শাখার শিক্ষার্থী হিসেবে জাহির করা হচ্ছে।

কয়েকজন সচেতন অভিভাবক জানান, ব্যক্তি মালিকানাধীন এ কোচিং সেন্টার ইচ্ছা মাফিক বিজ্ঞাপন ও মিথ্যাচারের মাধ্যমে সাধারণ অভিভাবক ও শিক্ষার্থীদের সাথে প্রতারণা করছে।

তারা আরও জানান, উচ্চ শিক্ষায় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কোচিংয়ে ভর্তি হওয়ার প্রবণতাকে কাজে লাগিয়ে এ কোচিং তাদের সাথে প্রতারণা করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। বিষয়টি দেখার যেন কেউ নেই।  

খুলনার দু’টি শাখার পরিচালক সরোয়ার হোসেন বুধবার(১০ জুন’২০১৫) সকাল ১০টা ৫৩ মিনিটে বাংলানিউজকে বলেন, অফিসে আসেন। চা খেয়ে যান। সামনাসামনি কথা বললে বস কিছু বুঝবেন। আমার অনেক শত্রু আছে। যারা আমার ভালো চায় না। আপনি বিকেলে আসেন। আসলে সব খুলে বলবো।

খুলনা মেট্রোপলিটন পুলিশ (কেএমপি) বিশেষ শাখার এডিসি মনিরুজ্জামান মিঠু বেলা ১১টা ৪ মিনিটে বাংলানিউজকে বলেন, শিক্ষা নিয়ে প্রতারণা কোন ভাবেই কাম্য নয়। জালিয়াতির বিষয়টি খতিয়ে দেখা হবে।  

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, জুন ১০, ২০১৫
এমআরএম/এনএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।