ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের জন্য স্বনির্ভর হওয়ার পরামর্শ

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, জুন ১৩, ২০১৫
বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের জন্য স্বনির্ভর হওয়ার পরামর্শ

রাবি: প্রত্যেক শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের জন্য কিছু উৎসর্গ করার মনোভাব রাখতে হবে এবং সবসময় সরকারের মুখাপেক্ষী না থেকে বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নের জন্য শিক্ষক-শিক্ষার্থীদের এগিয়ে আসতে হবে বলে জানিয়েছেনবাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।

শনিবার (১৩) সকাল সাড়ে ১০টায় রাজশাহী বিশ্ববিদ্যালয় সমাজকর্ম বিভাগের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।



তিনি বলেন, বিশ্ববিদ্যালয় নিজের উদ্যোগে বিভাগ খুলবে, সেটি যৌক্তিক মনে হলে ইউজিসি তাতে পূর্ণ সমর্থন দিবে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান হতে হবে বিশ্বমানের। কারণ বিশ্ব শিক্ষার সঙ্গে তাল মিলিয়ে না চলতে পারলে প্রতিযোগিতায় পাল্লা দেওয়া সম্ভব নয়।

বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষক-শিক্ষার্থীর একান্ত প্রচেষ্টায় বিশ্ববিদ্যালয়কে সুউচ্চ স্থানে নিয়ে যাওয়া সম্ভব বলে মন্তব্য করেন তিনি।

সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানের উদ্বোধন করেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজান উদ্দিন। সমাজকর্ম বিভাগীয় সভাপতি অধ্যাপক শর্মিষ্ঠা রায়ের সভাপতিত্বে এবং বিভাগের শিক্ষক অধ্যাপক সৈয়দা আফরিনা মামুন ও ড. শাহীদুর রহমান চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাবির উপ উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান।

অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, সামাজিক বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক নীলুফার সুলতানা, বিভাগের প্রাক্তন শিক্ষক অধ্যাপক আবু বকর সিদ্দিক ভূইয়া, অধ্যাপক জালাল উদ্দিন ও অধ্যাপক রেজাউল করিম প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন, সমাজকর্ম সমিতির কোষাধ্যক্ষ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রউপদেষ্টা অধ্যাপক ছাদেকুল আরেফিন মাতিন।

উদ্বোধনী অনুষ্ঠানের আগে সকাল ৯টায় বিভাগের বর্তমান ও প্রাক্তন শিক্ষক-শিক্ষার্থীরা এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের মমতাজ উদ্দিন কলাভবনের সামনে থেকে শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে কাজী নজরুল ইসলাম মিলনায়তনে গিয়ে শেষ হয়।

সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে শনিবার বিকেলে কাজী নজরুল ইসলাম মিলনায়তনে স্মৃতিচারণমূলক অনুষ্ঠান ও সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, জুন ১৩, ২০১৫
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।