ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

কুয়েটে অনুষ্ঠিত হতে যাচ্ছে আইডিয়া কার্নিভাল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৯ ঘণ্টা, জুন ১৫, ২০১৫
কুয়েটে অনুষ্ঠিত হতে যাচ্ছে আইডিয়া কার্নিভাল

খুলনা: শিক্ষার্থীদের সৃজনশীল চিন্তা-চেতনার বিকাশ ঘটাতে এবং গণিতের প্রকৃত সৌন্দর্যের বার্তা ছড়িয়ে দিতে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘কুয়েট ব্রেইন চ্যালেঞ্জেস অ্যান্ড আইডিয়া কার্নিভাল’ এবং প্রতিযোগিতা।

আগামী শুক্রবার (১৯ জুন) দিনব্যাপী কুয়েট ম্যাথ ক্লাব এবং কুয়েটিয়ান কিউবিস্টস ক্লাবের উদ্যোগে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য এ কার্নিভাল অনুষ্ঠিত হবে।



ওইদিন বিশ্ববিদ্যালয়ের তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল ভবনের সেমিনার কক্ষে সকাল সাড়ে ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে কার্নিভাল এবং প্রতিযোগিতার ইভেন্ট।

কার্নিভালটি দু’টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। ক্যাটাগরি-এ এবং ক্যাটাগরি-বি। ক্যাটাগরি এ-তে আছে সুডোকু, রুবিকস কিউভ সলভিং ও আইকিউ চ্যালেঞ্জ। ক্যাটাগরি বি-তে রয়েছে আইডিয়া সাবমিশন।

এছাড়া থাকছে স্কুল পর্যায় থেকে বিশ্ববিদ্যালয় পর্যায় পর্যন্ত সবার জন্য রুবিকস কিউভ সলভিংয়ের ওপর কর্মশালা।

অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উৎসাহিত করতে ক্যাটাগরি বি-তে কুয়েটের বাইরের শিক্ষার্থীরাও কার্নিভাল এবং প্রতিযোগিতার ইভেন্টে অংশ নিতে বিনামূল্যে রেজিস্ট্রেশন করতে পারবেন।

আইডিয়া প্রতিযোগিতার প্রতিটি দলে কমপক্ষে একজন নারী সদস্যসহ তিনজন সদস্য থাকতে পারবেন।

কুয়েট ম্যাথ ক্লাবের প্রতিষ্ঠাতা এবং আয়োজক কমিটির প্রধান কাওসার ফারহাদ সোমবার (১৪ জুন) বাংলানিউজকে বলেন, দেশের নিজ নিজ ক্যাম্পাসের নানা সমস্যার সমাধান ও উন্নয়নের লক্ষ্যে আমাদের শিক্ষার্থীরা কী ভাবছেন এবং নতুন নতুন সমাধানের পথ খুঁজতেই আইডিয়া কার্নিভাল এবং প্রতিযোগিতাটির আয়োজন করা হয়েছে।

তিনি বলেন, ঢাকা শহরের বেশ কিছু স্থানে এখন রাস্তার দু’পাশের স্ট্রিট ল্যাম্পের সঙ্গে সোলার প্যানেল দেখা যায়। যার মাধ্যমে সূর্যের আলোকে কাজে লাগিয়ে রাতে স্ট্রিট ল্যাম্পগুলোতে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। আমরা কি আমাদের ক্যাম্পাসের রাস্তার দু’পাশের বাতিগুলোর সঙ্গে সোলার প্যানেল সংযুক্ত করতে পারি না? অথবা আমাদের হলগুলোর ছাদ তো অব্যবহৃত অবস্থায় থাকে। আমরা কি সেখানে সোলার প্যানেল বসানোর কথা চিন্তা করতে পারি?

কাওসার ফারহাদ বলেন, কুয়েট ক্যাম্পাসে একটি টংয়ের দোকানে সৌরবিদ্যুৎ আছে। ক্যাম্পাসের বাহিরে বিদ্যুৎ বিড়ম্বনা হয় বেশি। অন্য টংয়ের দোকানগুলোতে কি সৌরবিদ্যুতের আওতায় নিয়ে আসা যায়?

তিনি বলেন, খুলনার পানিতে প্রচুর পরিমাণে লবণ ও আয়রণ রয়েছে। নতুন শিক্ষার্থীদের ভোগান্তির অন্যতম একটা কারণ হলো পানি সমস্যা। এ সমস্যা সমাধানের উপায় কি?

তিনি জানান, জলবায়ু সমস্যা বাংলাদেশের জন্য খুবই চিন্তার একটি বিষয়। ভারতে এখন তাপমাত্রা প্রায় ৫০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সেখানে মারা গেছে দুই হাজারের বেশি মানুষ। বাংলাদেশেও দিন দিন তাপমাত্রা বাড়ছে। জলবায়ু সমস্যা সমাধানে বাংলাদেশের কী করা প্রয়োজন? আমাদের দেশেও এখন প্রচুর গরম পড়ছে, এর কারণ কি? এছাড়া সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে আবাসিক হলগুলোর উন্নয়নে শিক্ষার্থীরা কি ভাবছেন?

এমন বিভিন্ন রকম ক্রিয়েটিভ চিন্তা-ভাবনা নিয়েই আইডিয়া কার্নিভাল এবং প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে বলে জানান কাওসার ফারহাদ।
 
কার্নিভালে যারা রেজিস্ট্রেশন করবেন সবার জন্যই থাকছে ‘জিরো টু ইনফিনিটি’ নামের ম্যাগাজিন উপহার। থাকছে তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশলী কাওসার ফারহাদের সুডোকুর-‘অ আ ক খ’বইটি।

রেজিস্ট্রেশনকারী প্রথম ১৫০ জনের জন্য থাকছে টি-শার্ট। সুডোকু, রুবিকস কিউব ও আইকিউ চ্যালেঞ্জ প্রতিযোগিতায় প্রথম পাঁচজনের জন্য থাকছে জিরো টু ইনফিনিটির প্রতিষ্ঠাতা ও সম্পাদক আবদুল্লাহ আল মাহমুদের ‘বস্তুর গভীরে’এবং বুয়েটের কম্পিউটার বিজ্ঞান প্রকৌশলী দীপু সরকারের ‘কম্বিনেটরিক্স’বইটি।

এ তিনটি প্রতিযোগিতায় প্রথম তিনজনের জন্য থাকছে ভোকাবিল্ডার (Vocabuilder) নামের বইটি। আইডিয়া কন্টেস্টের বিজয়ী তিনটি দলের প্রত্যেক সদস্যের জন্য থাকছে ক্রেস্ট এবং সার্টিফিকেট।

প্রতিযোগিতাটির ইভেন্ট পার্টনার হিসেবে থাকছে ইয়ুথ কার্নিভাল। এছাড়া স্পন্সর হিসেবে আছে সাহাটেক্স ও বাংলাদেশ সায়েন্স সোসাইটি এবং নলেজ পার্টনার হিসেবে রয়েছে জিরো টু ইনফিনিটি।

আইডিয়া পাঠাতে হবে [email protected] এ ই-মেইল ঠিকানায়। প্রতিটি আইডিয়ার সঙ্গে অবশ্যই শিরোনাম এবং ১৫০-২০০ শব্দের সংক্ষিপ্ত বর্ণনা দিতে হবে।

এছাড়া দলের নাম, সদস্যদের নাম, বিশ্ববিদ্যালয় ও বিভাগের নাম এবং মোবাইল নাম্বার দিতে হবে। আইডিয়াটি যদি নির্বাচিত হয় সেক্ষেত্রে ই-মেইলের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। শুধু আইডিয়া সাবমিশনের বেলাতে আইডিয়া সিলেক্ট হওয়ার পর রেজিস্ট্রেশন করতে হবে।

কার্নিভাল ও প্রতিযোগিতা সংক্রান্ত যে কোনো তথ্যের জন্য যোগাযোগ করা যাবে-01689-258035, 01911-251631, 01676-507756 এসব মোবাইল নম্বরে।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, জুন ১৫, ২০১৫
এমআরএম/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।