ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

এখন বড় চ্যালেঞ্জ গুণগতমানের শিক্ষা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১০ ঘণ্টা, জুন ১৮, ২০১৫
এখন বড় চ্যালেঞ্জ গুণগতমানের শিক্ষা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: নতুন প্রজন্মকে আধুনিক করে তোলার জন্য শিক্ষা ব্যবস্থায় আম‍ূল পরিবর্তন আনতে হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এজন্য প্রযুক্তি প্রয়োগ করে দক্ষতার সঙ্গে এগোতে হবে।



বৃহস্পতিবার (১৮ জুন) জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমিতে (নায়েম) মাদ্রাসা শিক্ষা ধারার দাখিল স্তরের ইসলামী ও আরবি বিষয়সমূহের পাঠ্যপুস্তক ইন্টারঅ্যাক্টিভ ডিজিটাল মাদ্রাসা বুকস-এ রূপান্তর বিষয়ক ওরিয়েন্টশন বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

নাহিদ বলেন, এখন বড় চ্যালেঞ্জ গুণগতমানের শিক্ষা। এজন্য সরকার বিভিন্ন রকম পদক্ষেপ গ্রহণ করেছে।
 
সাধারণ শিক্ষার পাশাপাশি সরকার মাদ্রাসা শিক্ষারও আধুনিকায়ন করছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, মাদ্রাসা শিক্ষা ব্যবস্থা পিছিয়ে থাকলে চলবে না। মাদ্রাসা শিক্ষাক্রম ডিজিটাল করা হচ্ছে।
 
শিক্ষার বাজেট প্রসঙ্গে মন্ত্রী বলেন, প্রতি বছর বাজেট কমতে কমতে আমরা তলানিতে পড়ে গেছি। এক সময় শিক্ষা মন্ত্রণালয়ে বিদেশি কোনো সাহায়তা ছিল না, এখন মাধ্যমিক-কারিগরিতে সহয়তা বাড়ছে।
 
মাদ্রাসা শিক্ষাকে সাধারণ শিক্ষার চেয়েও ভাল করতে হবে বলে মন্তব্য করেন শিক্ষাসচিব মো. নজরুল ইসলাম খান।
 
মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ছায়েফ উল্যার সভাপতিত্বে কর্মশালায় শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এস মাহমুদ, রোকসানা মালেক, নায়েম’র মহাপরিচালক হামিদুল হক বক্তব্য রাখেন।
 
আগামী বছর ষষ্ঠ শ্রেণির কুরআন মজিদ, আকাইদ ও ফিকহ, আরবি প্রথমপত্র এবং আরবি দ্বিতীয়পত্র বিষয়গুলো ডিজিটাল করবে মাদ্রাসা শিক্ষা বোর্ড। এছাড়া এনসিটিবি আরও ১২টি বইয়ের ডিজিটাল কনটেন্ট তৈরি করবে বলে কর্মশালায় জানানো হয়।
 
বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, জুন ১৮, ২০১৫
এমআইএইচ/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।