ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ভ্যাট প্রত্যাহারের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৮ ঘণ্টা, জুন ১৯, ২০১৫
বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ভ্যাট প্রত্যাহারের দাবি ছবি: সোহাগ / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ১০ শতাংশ ভ্যাট আরোপ প্রস্তাবের প্রতিবাদে ‘সংহতি সমাবেশ’ করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদ।

শুক্রবার (১৯ জুন) বিকেল সাড়ে চারটায় জাতীয় প্রেসক্লাবের সামনে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ১০ শতাংশ ভ্যাট আরোপের প্রতিবাদে সংগঠনটি এ সংহতি সমাবেশের আয়োজন করে।



সমাবেশে বক্তারা বলেন, শিক্ষা একটি জাতির মেরুদণ্ড। এটি কোনো ভোগ্য পণ্য নয় যে, ভ্যাট দিতে হবে।

তারা অভিযোগ করে বলেন,  বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ১০ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব  শিক্ষাকে পণ্য করার রাষ্ট্রীয় আয়োজন।

এ সময় তারা এর বিরুদ্ধে সবাইকে রুখে দাঁড়ানোর আহবান জানান।

বক্তারা অর্থমন্ত্রীর কঠোর সমালোচনা করে বলেন, আগামী ২৯ জুনের মধ্যে আপনি যদি করারোপের এ সিদ্ধান্ত বাতিল না করেন, আপনার সিদ্ধান্ত যদি অটুট থাকেন, তাহলে ছাত্ররাও ঘরে বসে থাকবে না। দাবি আদায়ে কঠোর আন্দোলন গড়ে তুলতে বাধ্য হবে।

২৯ জুনের মধ্যে দাবি আদায় না হলে একইদিন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর  ১০ শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবিতে স্পিকার বরাবর স্মারকলিপি প্রদান করা হবে বলেও সমাবেশ থেকে জানানো হয়।

বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি আরেফিন মাহমুদুল হাসানের সভাপতিত্বে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক  জি এম জিলানী শুভ, কেন্দ্রীয় নেতা অন্তর চক্রবর্তী, সংগঠনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি লিটন নন্দিসহ আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশ করা বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, জুন ১৯, ২০১৫
এলকে/ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।