ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

খোলেনি ভাসানী বিশ্ববিদ্যালয়, সেশনজেটর শঙ্কা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, জুন ১৯, ২০১৫
খোলেনি ভাসানী বিশ্ববিদ্যালয়, সেশনজেটর শঙ্কা

টাঙ্গাইল: ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষে ছাত্র নিহতের ঘটনায় বন্ধের এক মাসের বেশি সময় পার হলেও এখনো খোলার সিদ্ধান্ত হয়নি মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় (মভাবিপ্রবি)।

এদিকে, বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে কর্তৃপেক্ষের কোনো উদ্যোগ না থাকায় সেশনজটের শঙ্কায় রয়েছেন শিক্ষার্থীরা।



গত মাসে আধিপত্য বিস্তার নিয়ে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষে মারা যায় ছাত্রলীগ নেতা অপরাধতত্ত্ব ও পুলিশ বিজ্ঞান বিভাগের মাস্টার্স দ্বিতীয় সেমিস্টারের শিক্ষার্থী আবু সাদাত খালেদ মোশারফ। এ ঘটনায় পরদিন অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়।

কিন্তু এরইমধ্যে ক্লাস ও হল বন্ধের এক মাস পার হলেও  বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে কোনো  সিদ্ধান্ত নিতে পারেনি কর্তৃপক্ষ। এতে বিশ্ববিদ্যালয়ের ১৫ বিভাগের হাজারো শিক্ষার্থী সেশনজটের আশঙ্কা করছেন। অতিদ্রুত বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার দাবি তাদের।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোহাম্মদ খাদেমুল ইসলাম বাংলানিউজকে বলেন, বিশ্ববিদ্যালয় বন্ধের সিদ্ধান্ত হয়েছে সিন্ডিকেট মিটিংয়ে। সেখানেই বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্ত হবে।

অন্যদিকে, মোশারফ নিহতের ঘটনায় গ্রেফতার মো. উমর ফারুক স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিলেও অন্য আসামিদের গ্রেফতারে পুলিশের বিরুদ্ধে গড়িমসির অভিযোগ উঠেছে।

নিহতের বাবা মুক্তিযোদ্ধা শহিদুল ইসলামের অভিযোগ, দিনে-দুপুরে তার ছেলেকে হত্যা করা হলেও আসামিদের গ্রেফতারে অগ্রগতি নেই।

জানতে চাইলে টাঙ্গাইল গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাহফিজুর রহমান বলেন, দুই আসামিকে গ্রেফতার করা হয়েছে। অন্যদের গ্রেফতারে চেষ্টা চলছে। আসা‍মি গ্রেফতারে গড়িমসির অভিযোগ অস্বীকার করেন তিনি।

গত ১৩ মে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় ছাত্রলীগ নেতা মোশারফ নিহত হয়। পরদিন ১৪ মে সিন্ডিকেটের জরুরি সভায় ৯ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার ও অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়। এছাড়া ঘটনা তদন্তে ৫ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়।

পরে ১৬ মে নিহতের বাবা বাদী হয়ে টাঙ্গাইল মডেল থানায় ১৪ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতপরিচয় অনেককে আসামি করে হত্যা মামলা দায়ের করেন।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, জুন ১৯, ২০১৫
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।