ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

কুয়েটে আইডিয়া কার্নিভাল অনুষ্ঠিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০১ ঘণ্টা, জুন ১৯, ২০১৫
কুয়েটে আইডিয়া কার্নিভাল অনুষ্ঠিত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা: শিক্ষার্থীদের সৃজনশীল চিন্তা-চেতনার বিকাশ ঘটাতে এবং গণিতের প্রকৃত সৌন্দর্যের বার্তা ছড়িয়ে দিতে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) অনুষ্ঠিত হয়েছে ‘কুয়েট ব্রেইন চ্যালেঞ্জেস অ্যান্ড আইডিয়া কার্নিভাল’।

শুক্রবার (১৯ জুন) দিনব্যাপী কুয়েট ম্যাথ ক্লাব এবং কুয়েটিয়ান কিউবিস্টস ক্লাবের উদ্যোগে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে এ কার্নিভাল অনুষ্ঠিত হয়।



বিশ্ববিদ্যালয়ের তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল ভবনের সেমিনার রুমে দ্বিতীয়বারের মতো এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকাল পৌনে নয়টা থেকে প্রতিযোগীদের টি-শার্ট সংগ্রহের মাধ্যমে শুরু হয় প্রতিযোগিতার মূল আনুষ্ঠানিকতা। সাড়ে নয়টা থেকে শুরু হয় প্রতিযোগিতার প্রথম পর্ব- ব্রেইন চ্যালেঞ্জ। শুরুতেই ছিলো সুডোকু চ্যালেঞ্জ। পেন্সিল পেছনের অংশ কামড়ে ধরে তিনটি সুডোকুর সমাধানে লেগে পড়ে প্রতিযোগীরা। ত্রিশ মিনিট পর শেষ হয় এই উত্তেজনা। শুরু হয় মাথা খাটানোর চমৎকার আরেকটি উপলক্ষ্য আইকিউ চ্যালেঞ্জ। যুক্তিভিত্তিক নানা সমস্যার মুখোমুখি হয়ে অল্প সময়ের মাঝে সেগুলোর সমাধান বের করে আনাই ছিলো এই চ্যালেঞ্জের মূল লক্ষ্য।

সকাল দশটা ৪০ মিনিটে শুরু হয় রুবিকস কিউব সমাধানের ওপর ওয়ার্কশপ। একটি রুবিকস কিউব কিভাবে সমাধান করতে হয় সেই বিষয়ে প্রতিযোগীদের প্রাথমিক ধারণা দেওয়াই ছিলো এই ওয়ার্কশপের মূল লক্ষ্য।

এগারোটা ৪০ মিনিট থেকে শুরু হয় প্রতিযোগিতার অন্যতম আকর্ষণ রুবিকস কিউব কনটেস্ট। রুবিকস কিউব মেলানোর খটখট শব্দে মুখরিত হয়ে উঠে পুরো সেমিনার রুম। টানটান উত্তেজনায়, মাত্র কয়েক সেকেন্ডের ব্যবধানে নির্ধারিত হয় প্রতিযোগিতার চ্যাম্পিয়ন।

দুপুর সোয়া দুইটায় শুরু হয় উদ্ভাবনী চিন্তাভাবনায় পরিপূর্ণ প্রতিযোগীতার দ্বিতীয় পর্ব-আইডিয়া কার্নিভাল। আমাদের দৈনন্দিন জীবনে উদ্ভূত নানা সমস্যা এবং সেগুলোর বিজ্ঞানভিত্তিক সমাধানের পোস্টার প্রেজেন্টেশন নিয়ে শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠে তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল ভবনের সেমিনার রুম।

শিক্ষকদের নানা প্রশ্ন এবং শিক্ষার্থীদের বুদ্ধিদীপ্ত উত্তরগুলো ছিলো সত্যিই শোনার মতো।

প্রতিযোগিতার অন্যতম আকর্ষণ ছিলো কুয়েটেরই তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশলী কাওসার ফারহাদের ‘সুডোকুর অ আ ক খ’ বইটির মোড়ক উন্মোচন।

গণিতের এই চমৎকার, বুদ্ধিদীপ্ত পাজলটি নিয়ে লেখা বইটি যে বাংলা সাহিত্যাঙ্গনে এক অসাধারণ সংযোজন তা আর বলার অপেক্ষা রাখে না।

বিকাল পাঁচটায় শুরু হয় পুরষ্কার বিতরণ অনুষ্ঠান। উপস্থিত দর্শকদের মুহুর্মুহু করতালিতে ক্ষণে ক্ষণেই জীবন্ত হয়ে উঠছিলো পুরো সেমিনার। যারা বিজয়ী হয়েছেন তারা হলেন-সুডোকু- এনামুল হক (১ম, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল), ইসতিয়াক আহমেদ (২য়, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল), রনি (৩য়, চর্ম প্রকৌশল), রেদওয়ান রাহাত (৪র্থ, ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং এন্ড ম্যানেজমেন্ট) এবং এস এম হাসনাত উল্লাহ (৫ম, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল)।

আইকিউ চ্যালেঞ্জ- ফজলে রাব্বি রাহিক (১ম, পুরকৌশল), সামান্থা খান (২য়, যন্ত্র প্রকৌশল), পলাশ (৩য়, যন্ত্র প্রকৌশল), মীর আসরাফ আলি রনক (৪র্থ, যন্ত্র প্রকৌশল) এবং আসিফুর রহমান রেজা (৫ম, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল)।

রুবিকস কিউব- ফুয়াদ হাসান সাব্বির (১ম, যন্ত্র প্রকৌশল), নাফিস শাহরিয়ার (২য়, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল), আসিফুর রহমান রেজা (৩য়, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল), রেদওয়ান রাহাত (৪র্থ, ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং এন্ড ম্যানেজমেন্ট) এবং মীর আসরাফ আলি রনক (৫ম, যন্ত্র প্রকৌশল)।

আইডিয়া কার্নিভাল- অ্যাকুয়াফিনার (১ম; সিফাত হোসেন- তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল, শারমিনা রহমান- তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল, সাদমান সাকিব খান- তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল), ইনসেপশন (২য়; মোঃ সায়েম হোসেন-ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং এন্ড ম্যানেজমেন্ট, শরীফ-আল-মাহমুদ - ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং এন্ড ম্যানেজমেন্ট, তানযিরা উলফাত মোহনা- ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং এন্ড ম্যানেজমেন্ট) এবং পিটিআই (তানবিবুর রহমান – বিল্ডিং ইঞ্জিনিয়ারিং এন্ড কন্সট্রাকশন ম্যানেজমেন্ট, নাফিউর রহমান- বিল্ডিং ইঞ্জিনিয়ারিং এন্ড কন্সট্রাকশন ম্যানেজমেন্ট, ইফফাত আরা- ইলেকট্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং)।

প্রতিযোগিতাটির ইভেন্ট পার্টনার হিসেবে ছিলো ইয়ুথ কার্নিভাল। এছাড়া নলেজ পার্টনার হিসেবে ছিলো জিরো টু ইনফিনিটি এবং স্পন্সর হিসেবে ছিলো সাহাটেক্স ও বাংলাদেশ সায়েন্স সোসাইটি।

আয়োজনটি সম্পর্কে কুয়েট ম্যাথ ক্লাবের সভাপতি কাওসার ফারহাদ বলেন, “শিক্ষার্থীদের বুদ্ধিভিত্তিক প্রতিযোগিতায় উৎসাহিত করতেই আমাদের এই উদ্যোগ। আমরা শিক্ষার্থীদের সুডোকু বিশ্বকাপের পথ দেখাতে চাই, রুবিকস কিউব সমাধানে তাদের দক্ষতা বাড়াতে চাই। আরো চাই মেধার বিকাশ ঘটাতে। ”

ইয়ুথ কার্নিভালের অন্যতম প্রতিষ্ঠাতা শাহিনুর আলম বলেন, “কোনো জাতির ওপরে উঠার জন্য দরকার বিভিন্ন সৃজনশীল আইডিয়ার। আর এর শুরুটা হয় শিক্ষাজীবন থেকেই। শিক্ষার্থীরা যাতে নানা ধরণের উদ্ভাবনামূলক আইডিয়া দিয়ে সমাজের চেহারা পাল্টে দিতে পারে সেজন্য আমাদের প্রচেষ্টা সবসময়ই অব্যাহত থাকবে। ”

বাংলাদেশ সায়েন্স সোসাইটির পরিচালক সুমন সাহা জানান, “ব্রেইন চ্যালেঞ্জ বা আইডিয়া কন্টেস্ট বিশ্বের উন্নত দেশগুলোতে প্রায়ই অনুষ্ঠিত হয়ে আসছে। কিন্তু আমাদের দেশ এই দিকে এখনও খুব বেশি অগ্রসর হতে পারেনি। কুয়েট ম্যাথ ক্লাব ও কুয়েটিয়ান কিউবিস্টকে বাংলাদেশ সায়েন্স সোসাইটির পক্ষ থেকে অশেষ ধন্যবাদ জানাই এমন একটি আয়োজনের জন্য। আশা করি, এখন থেকে প্রতি বছর আরো বড় পরিসরে আয়োজনটি চলতে থাকবে। ”

জিরো টু ইনফিনিটির সম্পাদক আবদুল্লাহ আল মাহমুদ বলেন, “আমাদের শিক্ষার্থীদের মাঝে সৃজনশীলতার বিকাশ ঘটাতে কুয়েট ম্যাথ ক্লাব এবং কুয়েটিয়ান কিউবিস্টসের এই উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। আমাদের শিক্ষাব্যবস্থা নিয়ে যখন চারদিক থেকে সমালোচনার তীর ধেয়ে আসছে তখন শিক্ষার্থীদেরকে এমন ভিন্ন স্বাদের সাথে পরিচিত করিয়ে দেওয়ায় ধন্যবাদ আয়োজকদের। এমন উদ্যোগের সাথে জিরো টু ইনফিনিটি সবসময়ই থাকবে। ”

বাংলাদেশ সময়ঃ ২২০০ ঘন্টা, জুন ১৯, ২০১৫
এমআরএম/কেএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।