ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

উপাচার্য বিরোধী আন্দোলন

শাবি প্রশাসনে রদবদল, শিক্ষকদের তীব্র বাকবিতন্ডা

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, জুন ২২, ২০১৫
শাবি প্রশাসনে রদবদল, শিক্ষকদের তীব্র বাকবিতন্ডা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিলেট: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) উপাচার্য বিরোধী আন্দোলন নিয়ে শিক্ষকদের বিভিন্ন গ্রুপের মধ্যে প্রকাশ্যে বিরোধিতা দেখা দিয়েছে। এদিকে যোগদানের পরপরই বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল কমিটিতে রদবদল করেছেন উপাচার্য অধ্যাপক ড. আমিনুল হক ভূইয়া।

এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা দেখা দিয়েছে।

সোমবার (২২ জুন) দুপুর আড়াইটায় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক কবীর হোসেনের নেতৃতে মহান মুক্তি যুদ্ধের চেতনা ও মুক্তচিন্তা চর্চায় ঐক্যবদ্ধ পরিষদের শিক্ষক ও বিএনপি-জামায়াতপন্থি শিক্ষকরা ভিসির কার্যালয়ের সামনে যান। এসময় তিনি তাদের আন্দোলন প্রত্যাহার করে শিক্ষক সমিতির মাধ্যমে সমস্যা নিরসণের প্রস্তাব দেন।

শিক্ষকদের একাংশের এই কর্মসূচি বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করার পায়তারা উল্লেখ্য করেন মুক্তিযুদ্ধ ও মুক্তচিন্তা চর্চায় ঐক্যবন্ধ শিক্ষকরা। ভিসি ভবনে তালা দিয়ে ভিসি,শিক্ষকসহ রেজিস্টার অফিস অবরুদ্ধ করে রাখায় বিশ্ববিদ্যালয়ের স্থিতিশীলতা চরমভাবে বিঘ্নিত হওয়ায় বিষয়টি উল্লেখ্য করে গভীর উদ্বেগ প্রকাশ করে পরিষদের আহ্বায়ক।

মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষেদের আহ্বায়ক অধ্যাপক সৈয়দ সামসুল আলম বলেন, সিনিয়র শিক্ষকদের উপস্থিতিতে ভিসি ছুটিকালীন সময়ের মধ্যে পদত্যাগ করে বিশ্ববিদ্যালয় ছেড়ে চলে যাওয়ার অঙ্গীকার ভঙ্গ করছেন। এই মিথ্যুক, দুর্নীতিবাজ এবং অদক্ষ ভিসিকে আমরা আর এক মুহুর্তের জন্য এই বিশ্ববিদ্যালয়ে দেখতে চাইনা।

এ বিষয়ে অধ্যাপক ড. আমিনুল হক ভূইয়া বলেন, শিক্ষকদের ক্ষুদ্র একটি অংশ আন্দোলন করলেও বৃহৎ অংশ তার সঙ্গে রয়েছে।

পদত্যাগের দাবি প্রসঙ্গে তিনি বলেন, আমাকে সরকার পাঠিয়েছেন, যতদিন সরকার রাখবেন ততদিনই তিনি দায়িত্বে থাকবেন। সরকার না চাইলে তিনি এক মূহুর্তও পালন করবেন না বলেও জানান।

বাংলাদেশ সময়: ২১২৮ ঘণ্টা, জুন ২২, ২০১৫
বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।