ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

আফ্রিকায় উচ্চ শিক্ষার সুযোগ

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৪ ঘণ্টা, জুন ২৩, ২০১৫
আফ্রিকায় উচ্চ শিক্ষার সুযোগ

ঢাকা: আফ্রিকা চিরকালই হাতছানি দেয় দুনিয়াজোড়া অ্যাডভেঞ্চার প্রিয়দের। এর নৈসর্গিক সৌন্দর্য আর প্রাকৃতিক পরিবেশ দেশটিকে করে তুলেছে সম্পদশালী।

প্রাকৃতিক সম্পদে পূর্ণ দক্ষিণ আফ্রিকা এখন হয়ে উঠেছে মানুষের বসবাসের অন্যতম আকর্ষণীয় স্থান।

দক্ষিণ আফ্রিকার অর্থনীতিতে এখন চাঙ্গাভাব। এশিয়ার বাঘদের মতোই আফ্রিকা ধনী দেশগুলোর কাতারে উঠে আসছে।  

সময়টা বিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধ। স্থানটা দূর প্রাচ্যে। পূর্ব এশিয়ার বাঘ হিসেবে উঠে আসতে শুরু করে দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, হংকং ও সিঙ্গাপুর। এই দেশগুলোর তরতর করে বেড়ে চলা অর্থনৈতিক সমৃদ্ধি নজর কেড়ে নেয় গোটা বিশ্বের। দ্রুত শিল্পায়ন ও রপ্তানির মাধ্যমে উচ্চহারে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন আর ভোক্তাদের উত্তরোত্তর বেড়ে চলা চাহিদায় দেশগুলোর ২১ শতকে পা দেওয়ার আগেই পৌছে যায় ধনী দেশগুলোর কাতারে।

আজকে গোটা দক্ষিণ আফ্রিকা জুড়ে অনেকটা সেরকমভাবেই চাঙ্গা হয়ে ওঠা ভোক্তা চাহিদা যেন অর্থনীতিকে ধাবিত করেছে। অনেকে আশা করছেন যে, আগামী কয়েক বছরে মধ্যে এশিয়ার চারবাঘের মতো সাফল্যের মুখ দেখবে দক্ষিণ আফ্রিকা।

আফ্রিকা মহাদেশের সবচেয়ে ধনী ও সুন্দর এবং সম্পদশালী দেশ দক্ষিণ আফ্রিকার পড়াশোনার মান অনেক উন্নত এবং সম্পূর্ণ ইংরেজি মাধ্যমে। এছাড়া পড়াশুনা শেষে রয়েছে এদেশে স্থায়ীভাবে বসবাসের সুযোগ। দক্ষিণ আফ্রিকার মূলশহর জোহানেসবার্গের  রিজেন্সি বিজনেস স্কুল দিচ্ছে স্বল্প খরচে মানসম্মত শিক্ষার সুযোগ।

একজন স্টুডেন্ট মাত্র ৬-৮ লক্ষ টাকায় তার এক বছরের টিউশন ফিসহ সমস্ত খরচ সম্পন্ন করতে পারবে। এখানে আই.ই.এল.টি.এস. ছাড়াও ভর্তির সুযোগ থাকায় বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ভর্তি হওয়াটা বেশ সহজ।

এখানে বাংলাদেশি ছাত্ররা মাস্টার্স অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন বিজনেস ম্যানেজমেন্ট, ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, হায়ার সার্টিফিকেট ইন বিজনেস ম্যানেজমেন্ট এ স্বল্প খরচে অধিক মানসম্পন্ন পড়াশোনা করতে পারবে। অনেকে প্রয়োজন বোধে ডিপেনড্যান্ড ভিসাতে তাদের পরিবার নিয়ে সেখানে বাস করতে পারবে। পড়ালেখার পাশাপাশি পার্ট টাইম কাজের এবং ব্যবসা করারও সুযোগ থাকবে যে কারো জন্য।

মোট ৯টি স্টেটে বিভক্ত ৫১.৭ মিলিয়ন লোকের বিশাল এ দেশটিতে পড়াশোনা শেষে রয়েছে পি.আর. পাওয়ার সুবর্ণ সুযোগ।

মালয়েশিয়া
উচ্চ শিক্ষার জন্য মালয়েশিয়ায় রয়েছে বেশ কিছু ভাল শিক্ষা প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠানে আইইএলটিএস ছাড়াই রয়েছে ভর্তির সুযোগ। ভর্তির পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষই ল্যাঙ্গুয়েজ কোর্সের মাধ্যমে দক্ষ করে তোলে শিক্ষার্থীদের।

মালয়েশিয়ার সেগি ইউনিভার্সিটি, টেইলরস ইউনিভার্সিটি, মাশাহ ইউনিভার্সিটি, ওয়েস্টমিনিস্টার ইউনিভার্সিটি এবং লিমককিনের মতো সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে বাংলাদেশের শিক্ষার্থীদের রয়েছে উচ্চ শিক্ষাগ্রহণের সুযোগ।

ইউরোপের আবহে গড়ে ওঠা মালয়েশিয়া সারাবিশ্বে পরিচিত হয়ে উঠছে স্টুডেন্ট হাব নামে। শিক্ষার্থীরা এখানে পেয়ে থাকে বিশ্বমানের পড়াশোনার সুযোগ।

সাউথ আফ্রিকা ও মালয়েশিয়া সম্পর্কে বিস্তারিত জানার জন্য যোগাযোগ করুন- ফ্যাসেটস অ্যাডুকেশন কনসালট্যান্ট, রোড নং- ০৭, হাউস নং# ৪১, ব্লক- এফ, বনানী, ঢাকা-১২১৩, বাংলাদেশ।   হটলাইন নাম্বার- ০৪৪৭৮০৬৬৬৬৩-৬৪ ও www.facetseducation.com ই-মেইল [email protected] এ।

বাংলাদেশ সময়: ১০৪৪ ঘণ্টা, জুন ২৩, ২০১৫
জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।