ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

শিক্ষামন্ত্রী সম্মেলনে শিক্ষার উন্নয়ন চিত্র তুলে ধরলেন নাহিদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, জুন ২৩, ২০১৫
শিক্ষামন্ত্রী সম্মেলনে শিক্ষার উন্নয়ন চিত্র তুলে ধরলেন নাহিদ শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ

ঢাকা: বাহামার রাজধানী নাসাউতে কমনওয়েলথভুক্ত দেশগুলোর শিক্ষামন্ত্রীদের সম্মেলনে এশিয়া প্যাসিফিক এবং ইউরোপীয় অঞ্চলের মিনিস্ট্রিয়াল ককাস মিটিংয়ে বাংলাদেশের শিক্ষার উন্নয়নের চিত্র তুলে ধরেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

মিনিস্ট্রিয়াল ককাস মিটিংয়ে মঙ্গলবার (২৩ জুন) সভাপতির বক্তব্যে শিক্ষামন্ত্রী প্রাথমিক ও গণশিক্ষার উল্লেখযোগ্য অগ্রগতি তুলে ধরেন বলে মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।



প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষায় ছাত্র-ছাত্রীদের সংখ্যা সমতায় দক্ষিণ এশিয়ার দেশগুলোতে বাংলাদেশের অবস্থান দ্বিতীয় উল্লেখ করে স্বল্পোন্নত দেশের ক্ষেত্রে তা বিরল অর্জন বলে মনে করেন শিক্ষামন্ত্রী।

নাহিদ বলেন, বিশ্বব্যাপী তথ্য ও যোগাযোগ প্রযুক্তির দ্রুত অগ্রগতির সাথে খাপ খাওয়ানো বাংলাদেশের শিক্ষাব্যবস্থার নতুন ডাইমেনশন। দেশের প্রত্যন্ত এলাকাতেও মাল্টিমিডিয়ার মাধ্যমে শিক্ষা প্রদান মান সম্পন্ন শিক্ষা অর্জনের ক্ষেত্রে ইতিবাচক প্রভাব ফেলেছে। মানসম্পন্ন শিক্ষা অর্জনে কারিকুলামের আধুনিকায়ন, শিক্ষক প্রশিক্ষণ এবং পরীক্ষা পদ্ধতিকে ঢেলে সাজানো হয়েছে।

ভিশন-২০২১‌ অর্জন এবং ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে সরকার দেশের বর্তমানে বাস্তবতা এবং ভবিষ্যতের চাহিদার প্রেক্ষিতে উচ্চশিক্ষার রূপরেখা তৈরি করেছে বলেও জানান শিক্ষামন্ত্রী।

নারী শিক্ষাকে এগিয়ে নেয়ার জন্য সরকার ষষ্ঠ থেকে স্নাতক পর্যন্ত বিনা বেতনে অধ্যয়ন, বই কেনা এবং পাবলিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য বৃত্তি প্রদান করছে।

বৃত্তি প্রদান, বিনামূল্যে বই বিতরণ, পর্যাপ্ত শিক্ষক নিয়োগ এবং প্রশিক্ষণ বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার চিত্র পাল্টে দিয়েছে। বছরের প্রথম দিনই শতভাগ ছাত্র-ছাত্রীর মাঝে বই বিতরণ প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার উন্নয়নের সর্বোচ্চ পদক্ষেপ বলে জানান মন্ত্রী।

২১ থেকে ২৬ জুন পর্যন্ত কমনওয়েলথভুক্ত দেশগুলোর শিক্ষমন্ত্রীদের সম্মেলনে যোগদানের জন্য শিক্ষামন্ত্রী বর্তমানে বাহামা অবস্থান করছেন।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, জুন ২৩, ২০১৫
এমআইএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।