ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ইউনিভার্সিটি-ইন্ডাস্ট্রিতে ৪ পাবলিক বিশ্ববিদ্যালয়ের চুক্তি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, জুন ২৫, ২০১৫
ইউনিভার্সিটি-ইন্ডাস্ট্রিতে ৪ পাবলিক বিশ্ববিদ্যালয়ের চুক্তি ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ইউনিভার্সিটি-ইন্ডাস্ট্রি কোলাবোরেটিভ রিসার্চ প্রজেক্ট বাস্তবায়নের উদ্দেশে বিশ্ববিদ্যালয় মঞ্জুর‍ি কমিশনের (ইউজিসি) সঙ্গে দেশের চারটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের পাঁচজন অধ্যাপক এবং প্রখ্যাত গবেষকদের চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বৃহস্পতিবার (২৫ জুন) ইউজিসি মিলনায়তনে ১৪১তম পূর্ণ কমিশন সভা শেষে এ চুক্তি সই হয়।



বাংলাদেশে ইনোভেশন ইকোসিস্টেম সংস্কৃতি গড়ে তোলার সূচনা করাই এ চুক্তির লক্ষ্য ও উদ্দেশ্য বলে জানানো হয়েছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি চেয়ারম্যান আবদুল মান্নান। ইউজিসি সদস্য আবুল হাশেমের সভাপতিত্বে ইউজিসি সচিব খালেদ মঞ্জুরি কমিশনের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। উচ্চশিক্ষায় মান উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক গৌরঙ্গ চন্দ্র মোহান্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

ইউজিসি চেয়ারম্যান বলেন, উন্নত বিশ্বে দীর্ঘদিন ধরে ইউনিভার্সিটি এবং ইন্ডাস্ট্রির মধ্যে সহযোগিতামূলক (কোলাবরেটিভ) গবেষণা চলে আসছে। সেখানে ইন্ডাস্ট্রিগুলো সহযোগিতামূলক গবেষণায় অর্থায়ন এবং সহায়তা করে আসছে। কিন্তু বাংলাদেশে এ সংস্কৃতি নেই বললেই চলে। এ চুক্তি স্বাক্ষরের মাধ্যমে বাংলাদেশের চারটি বিশ্ববিদ্যালয় অনেক উপকৃত হবে।
 
ইউজিসি সদস্য, পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা ও ইউজিসি’র ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ওয়ার্ল্ড ব্যাংকের প্রতিনিধিরা এ সময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, জুন ২৫, ২০১৫
এমআইএইচ/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।