ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

শিক্ষার উপর কর প্রত্যাহারের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, জুন ২৬, ২০১৫
শিক্ষার উপর কর প্রত্যাহারের দাবি

ঢাকা: শিক্ষার উপর করারোপের প্রস্তাব প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ও বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের নেতারা।

শুক্রবার (২৬ জুন) বিকেল সাড়ে ৪টায় রাজধানীর শাহবাগে এক সংহতি সমাবেশে তারা এ দাবি জানান।



বেসরকারি বিশ্ববিদ্যালয় ও বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থীদের উপর (২০১৫-১৬) অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে ১০ শতাংশ হারে করারোপের প্রতিবাদে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন এ সংহতি সমাবেশের আয়োজন করে।

সমাবেশে বক্তারা বলেন, শিক্ষা কোনো পণ্য নয়, যে তার ভ্যাট দিতে হবে। আর সরকারের যদি রাজস্ব বাড়ানোর এতই প্রয়োজন হয় তবে শিক্ষার্থীদের কাছ থেকে নয়, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মালিকদের কাছ থেকে আদায় করতে হবে। শিক্ষা আমাদের অধিকার, এটিকে আমরা পণ্য বানাতে দেবো না।

বক্তারা আরও বলেন, সরকার একবার যদি করারোপ করতে পারে তবে প্রতি বছরই এর হার বৃদ্ধি অব্যাহত থাকবে। তাই যেকোনো মূল্যে করারোপের এই অপচেষ্টা প্রতিহত করতে হবে। এতে ছাত্র সমাজকেই মূখ্য ভূমিকা পালন করতে হবে।

সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক এ. এম. রাশেদা বলেন, সরকারের এ সিদ্ধান্ত আমাদের হতবাক করেছে। শিক্ষার উপর ১০ শতাংশ করারোপের সিদ্ধান্ত বাতিল করার জন্য সরকারের প্রতি তিনিও জোর দাবি জ‍ানান।

২৯ জুনের মধ্যে শিক্ষার উপর করারোপের সিদ্ধান্ত অর্থমন্ত্রী বাতিল না করলে। আগামী ২৯ জুন জাতীয় সংসদের স্পিকারের কাছে স্মারকলিপি দেওয়া হবে বলেও জানান বক্তারা।

সংহতি সমাবেশে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি হাসান তারেক, সহ-সভাপতি আবু তারেক সোহেল, ছাত্র ইউনিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি লিটন নন্দি, বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের সাধারণ সম্পাদক জ্যোর্তিময় চক্রবর্তীসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, জুন ২৬, ২০১৫
এলকে/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।