ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জাবি সিনেটে ১১৯ কোটি টাকার বাজেট পাস

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, জুন ২৭, ২০১৫
জাবি সিনেটে ১১৯ কোটি টাকার বাজেট পাস

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সিনেটের ৩৪তম বার্ষিক অধিবেশনে ২০১৫-২০১৬ অর্থ-বছরের জন্য ১১৯ কোটি টাকার মূল বাজেট পাস হয়েছে।

শনিবার(২৭ জুন’২০১৫) দুপুরে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের সভাপতিত্বে অধিবেশনে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের বাজেট উপস্থাপন করলে সিনেট সদস্যগণ অনুমোদন করেন।



অধিবেশনে সভাপতির ভাষণে উপাচার্য বলেন, পাঠ্যসূচির পাশাপাশি শিক্ষার্থীদের মনে পাঠ্যসূচি-বহির্ভূত শিক্ষার প্রতিও আগ্রহ থাকাটা বাঞ্ছনীয়। শিক্ষার্থীদের শিক্ষাদানের পিছনে জাতির বিনিয়োগ অনেক, তাই তাদের প্রতি মানুষের প্রত্যাশাও অপরিসীম। এজন্য শিক্ষার্থীদের অর্জিত মেধা-উৎকর্ষের সর্বোত্তম ব্যবহার জাতির কল্যাণেই হওয়া উচিত।

উপাচার্য বলেন, আমরা শিক্ষার্থীদের লেখা-পড়া, মেধা বিকাশ ও সংস্কৃতি চর্চার পথ বাধাহীন করার লক্ষ্যে কাজ করে যাচ্ছি। সকলের নিরলস চেষ্টার ফলে শিক্ষার্থীদের ক্লাস, পরীক্ষা ও গবেষণা-প্রকাশনা নিয়মিত করা সম্ভব হয়েছে।

শিক্ষা-গবেষণায় সরকারকে অর্থ বরাদ্দ বাড়ানোর আহ্বান জানিয়ে উপাচার্য বলেন, বর্তমানে  শিক্ষা-গবেষণায় বাস্তব অর্থেই বরাদ্দ ও বিনিয়োগ খুব কম। অবিলম্বে বরাদ্দ ও বিনিয়োগ উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি করা না হলে দেশের উচ্চশিক্ষা স্থবিরতার মুখোমুখি হবার সম্ভাবনা প্রবল।

অধিবেশনে উপাচার্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের যৌক্তিকতা তুলে ধরেন।

অধিবেশনে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের ২০১৪-২০১৫ অর্থ-বছরের ১১৪ কোটি ৯০ লাখ টাকার সংশোধিত বাজেট এবং ২০১৫-২০১৬ অর্থ-বছরের জন্য ১১৯ কোটি টাকার মূল বাজেট পেশ করেন এবং তা সিনেট সদস্যগণ অনুমোদন করেন।

অধিবেশনে সিনেট সদস্য ক্যাটাগরি থেকে সিন্ডিকেট সদস্য পদে অধ্যাপক ড. শরীফ এনামুল কবির, মোতাহার হোসেন মোল্লা, বিশিষ্ট নাগরিক ক্যাটাগরিতে ইব্রাহীম হোসেন খান এবং সিনেট সদস্য থেকে অর্থ কমিটিতে এ এইচ এম সদরুল আলম (হারুন) বিনা প্রতিদ্বন্দ্বিতায় মনোনীত হন।

অধিবেশনে উপ-উপাচার্য অধ্যাপক ড. আবুল হোসেন উপস্থিত ছিলেন। অধিবেশন পরিচালনা করেন সিনেটের সচিব রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, জুন ২৭, ২০১৫
এনএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।