ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

রোববারই ফল প্রকাশ, বাড়ল একাদশে ভর্তির সময়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, জুন ২৮, ২০১৫
রোববারই ফল প্রকাশ, বাড়ল একাদশে ভর্তির সময়

ঢাকা: একাদশ শ্রেণীতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের প্রথম মেধা তালিকা রোববারই (২৮ জুন) প্রকাশ করা হবে বলে জানিয়েছেন শিক্ষাসচিব মো. নজরুল ইসলাম খান।

রোববার (২৮ জুন) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে এক সভা শেষে এ কথা জানান শিক্ষাসচিব।



সাংবাদিকদের তিনি বলেন, আজই (রোববার) ফল প্রকাশ হবে। টাইম রি-সিডউল হবে না।

ভর্তির সময় ২ জুলাই পর্যন্ত বাড়ানোর জন্য ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যানকে বলা হয়েছে বলেও জানান শিক্ষাসচিব।

২০১৫-১৬ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তির জন্য শিক্ষার্থীদের কাছ থেকে এসএমএসের পাশাপাশি অনলাইনে আবেদন নেওয়া হয়। গত ২৫ জুন রাত সাড়ে ১১টায় আবেদনকারী শিক্ষার্থীদের প্রথম মেধা তালিকা প্রকাশ করার কথা থাকলেও চার দিনেও তা হয়নি।

কারিগরি জটিলতা ফল বিলম্বের কারণ জানিয়ে শিক্ষাসচিব সাংবাদিকদের বলেন, একজন শিক্ষার্থী পাঁচটি কলেজ, একাধিক বিষয় এবং রেজাল্টে না কুলালেও টপ কলেজগুলোতে পছন্দ দিয়েছে। এসব কারণে জটিলতা তৈরি হয়েছে।

অনলাইনে ভর্তির জন্য বুয়েটের আইআইসিটি বিভাগ ঢাকা শিক্ষা বোর্ডকে কারিগরি সহায়তা দিচ্ছে। শিক্ষাসচিব বলেন, আমরা বাইরে থেকে সফটওয়্যার কিনতে পারতাম। কিন্তু নিজ দেশের বিশ্ববিদ্যালয়ের সফটওয়ার ব্যবহার করার সিদ্ধান্ত নিই। কিছুটা জটিলতা হলেও আগামীতে এটা আর থাকবে না। জটিলতা থেকে ব্যবহারিক জ্ঞান শিক্ষার্থীরা ভবিষ্যতে কাজে লাগাতে পারবে।

গত কয়েক দিন বুয়েটের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ তার টিম নিয়ে কাজ করছে জানিয়ে শিক্ষাসচিব বলেন, তারা দিনরাত এজন্য খেটেছেন।

ভর্তির জন্য অনলাইনে আবেদন করার বিষয়টি নিজেই ‘পুশ’ করেছিলেন জানিয়ে শিক্ষাসচিব বলেন, আমিই দায়ী। আমার বিরুদ্ধে লেখেন।

গত কয়েক দিনে সাংবাদিকরা তাকে বিভিন্নভাবে সহযোগিতা করেছেন বলেও মন্তব্য করেন নজরুল ইসলাম খান।
 
শিক্ষাসচিব বলেন, আগামী বছর পেমেন্ট অনলাইনে হবে, মোবাইলে আর হবে না। বাদ পড়া শিক্ষার্থীদের জন্য নতুন করে আবেদনের সময় দেওয়া হবে।

এর আগে সকালে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আবুবকর ছিদ্দিক সাংবাদিকদের বলেন, ফল বিলম্বের কারণে ভর্তির সময় ৩০ জুন থেকে বাড়িয়ে ১ জুলাই করা হয়েছে। এবং ১ জুলাইয়ের পরিবর্তে ২ জুলাই ক্লাস শুরু করা হবে।

রোববারই ভর্তিচ্ছু শিক্ষার্থীদের প্রথম মেধা তালিকা প্রকাশ করা হবে বলেও জানান তিনি।

ভর্তির জন্য সারা দেশে ১১ লাখ ৫৬ হাজার শিক্ষার্থী আবেদন করেছে জানিয়ে তিনি বলেন, কেউ কেউ একাধিক আবেদন করেছে। এতে মোট আবেদনকারী দাঁড়িয়েছে ৩০ লাখ। এতেও জটিলতা হয়েছে।

ভর্তির জন্য নির্ধারিত ওয়বসাইট (http://xiclassadmission.gov.bd), মোবাইল এসএমএস এবং শিক্ষা বোর্ডে মনোনীতদের তালিকা প্রকাশ করা হবে।

বর্তমানে ভর্তির ওয়েবসাইটে বলা হচ্ছে, প্রক্রিয়াকরণের কাজ চলছে। ফলাফল প্রকাশের সময় শিগগিরই জানিয়ে দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১১১৬ ঘণ্টা, জুন ২৮, ২০১৫, আপডেট: ১৩৩৫ ঘণ্টা
এমআইএইচ/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।