ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

প্রত্যেক শিশুকে উপবৃত্তি দেওয়া হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৫
প্রত্যেক শিশুকে উপবৃত্তি দেওয়া হবে ছবি: সোহাগ/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: প্রাথমিক পর্যায়ের প্রত্যেক শিশুকেই উপবৃত্তি দেওয়া হবে, একজনও বাদ যাবে না বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার।

বুধবার (১১ নভেম্বর) দুপুরে রাজধানীর মহাখালীর ব্র্যাক সেন্টারে বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) আয়োজিত ‘নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে শিক্ষক ও শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধি প্রশিক্ষণের জন্য বাজেটে বিশেষ বরাদ্দ চাই’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান মন্ত্রী।



মন্ত্রী বলেন, আগে ৭৮ লাখ শিশুকে উপবৃত্তি দেওয়া হতো। ছয় মাস পর থেকে এক কোটি ৩০ লাখ শিশুকে উপবৃত্তি দেওয়া হবে। অর্থাৎ প্রাথমিক বিদ্যালয়ের সব শিশুকেই বৃত্তি দেওয়া হবে, একজনও বাদ যাবে না।

এসময় মন্ত্রী আরো বলেন, উপবৃত্তি দেওয়া না হলেও বাচ্চারা স্কুলে যাবে। কারণ আমদের কামার-কুমার-জেলে-মুচি সবাই জানেন, শিশুকে যদি শিক্ষা দেওয়া যায় তাহলে শুধু বাংলাদেশ নয় পুরো পৃথিবী হাতছানি দিয়ে বসে আছে।

শিশুদের শিক্ষার সূচনার জন্য পরিবারকেই প্রথম শিক্ষালয়ের ভূমিকা পালন করতে হবে উল্লেখ করে গণশিক্ষা মন্ত্রী বলেন, প্রথম দিন থেকেই যদি শিশুদের সমাজের ভালো-মন্দ শিক্ষা না দেওয়া হয়, তাহলে কোনো শিক্ষক দিয়েই কাজ হবে না।

এদেশে জনপ্রতিনিধিরা ভালো নয়, এমন প্রবাদের বিষয়ে মন্ত্রী বলেন, ভালো হবে কিভাবে- আপনি যদি ভোটের আগে হাত পেতে বসে থাকেন.... এরপর ভোট দেবেন।

বিএনপিএস’র নির্বাহী পরিচালক রোকেয়া কবীরের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের সিনিয়র রিসার্চ ফেলো ড. মাহফুজ কবীর।

সেমিনারে আলোচকরা নারীর প্রতি নির্যাতন রোধে নারীর অর্থনৈতিক ও শিক্ষার অগ্রগতির উপর গুরুত্বারোপ করেন এবং কো-এডুকেশনের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন। এছাড়া মেয়ে শিশুদের জন্য বিদ্যালয়ে পর্যাপ্ত বাথরুম স্থাপন ও শিক্ষকদের মধ্যে জেন্ডার সংবেদনশীলতা গড়ে তুলতে কার্যকর প্রশিক্ষণের দাবী জানান।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংসদ সদস্য আব্দুল ওয়াদুদ, গোলাম মোস্তফা ও মাহবুব আরা গিনি। এছাড়া সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের আমন্ত্রিত অতিথিরাও বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৫
এইচআর/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।