ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

বই উৎসবের অপেক্ষায় রাজশাহীর শিক্ষার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৫
বই উৎসবের অপেক্ষায় রাজশাহীর শিক্ষার্থীরা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: বই উৎসবের অপেক্ষায় রয়েছে রাজশাহীর প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। আগামী পহেলা জানুয়ারি শুক্রবার হওয়ায় বই উৎসব উদযাপন করা হবে শনিবার (০২ জানুয়ারি)।



সেই লক্ষ্যে এরই মধ্যে রাজশাহীতে নতুন বই এসে পৌঁছেছে। সবকিছু ঠিক থাকলে এবারও বছরের প্রথমেই নতুন বই পাবে শিক্ষার্থীরা। এরপর নতুন বইয়ের ঘ্রাণে, ঝকঝকে পাতার ছবি আর ছড়ায় মেতে উঠবে কমলমতি শিশুরা।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) ড. শারমীন ফেরদৌস চৌধুরী বাংলানিউজকে বলেন, বিগত বছরগুলোর মতো এবারও উৎসবমুখর পরিবেশে স্কুলে স্কুলে বই উৎসব হবে। তবে পয়লা জানুয়ারি শুক্রবার সাপ্তাহিক ছুটি থাকায় শিক্ষার্থীরা বই পাবে পরদিন শনিবার।

তিনি জানান, ইতোমধ্যে রাজশাহীর আট জেলার জন্য শতভাগ বই চলে এসেছে। এর মধ্যে ৯০ ভাগ স্কুল-মাদ্রাসায় বই পাঠানো হয়েছে। ঢাকা থেকে উপজেলা পর্যায়ে সরাসরি বই পাঠানো হচ্ছে। আর মহানগরীর বই পাঠানো হচ্ছে জেলা সদরে। সেখান থেকে স্কুলে স্কুলে বই পাঠানো হচ্ছে।

রাজশাহী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবুল খায়ের জানান, চাহিদা মতো রাজশাহীর জেলার সব উপজেলার প্রাথমিক শিক্ষা অফিসের বইগুলো পৌঁছে দেওয়া হয়েছে। এবার জেলায় প্রাথমিকে মোট পাঠ্যবই বিতরণ করা হবে প্রায় ১৬ লাখ। এর মধ্যে আট লাখ নয় হাজার বই পৌঁছেছে। বাকি বইগুলো চলতি সপ্তাহেই পৌঁছে যাবে।

বই বিতরণের সব ধরনের প্রক্রিয়া শেষ হয়েছে। কয়েক দিনের মধ্যে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসগুলো থেকে স্কুলে নতুন বই পৌঁছে দেওয়া হবে বলে জানান জেলা শিক্ষা অফিসার আবুল কাশেম।

এজন্য সংশ্লিষ্ট সবার সহযোগিতাও প্রত্যাশা করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৫
টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।