ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শহর-গ্রামাঞ্চলে শিক্ষার মান্নোয়নে ‘এডুকেশন গসিপ’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৬
শহর-গ্রামাঞ্চলে শিক্ষার মান্নোয়নে ‘এডুকেশন গসিপ’ এডুকেশন গসিপ উদ্বোধন / বাংলানিউজ

শহর-গ্রামাঞ্চলের শিক্ষার মানোন্নয়ন, ছাত্র, শিক্ষক, অভিভাবক ও শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন সমস্যার সমাধানে ‘এডুকেশন গসিপ’ নামে একটি প্লাটফর্ম তৈরি করেছে একদল তরুণ।

ঢাকা: শহর-গ্রামাঞ্চলের শিক্ষার মানোন্নয়ন, ছাত্র, শিক্ষক, অভিভাবক ও শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন সমস্যার সমাধানে ‘এডুকেশন গসিপ’ নামে একটি প্লাটফর্ম তৈরি করেছে একদল তরুণ।
 
এ প্লাটফর্মের আওতায় একটি অ্যাপস, একটি ওয়েবসাইট ও একটি অ্যাটেনডেন্ট মেশিন রয়েছে।

এর মাধ্যমে সারাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের একটি ডাটাবেজ তৈরি করা হবে।
 
মঙ্গলবার (২৭ ডিসেম্বর) রাতে রাজধানীর কারওয়ান বাজারের জনতা টাওয়ারে এ প্লাটফর্মের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
 
উদ্বোধনী অনুষ্ঠানে এ প্লাটফর্মের মুল উদ্যোক্তা তানভীর তাবাসসুম অভি জানান, এডুকেশন গসিপ কোন প্রথাগত পদ্ধতি নয়। এটি শিক্ষা কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার আধুনিক পদ্ধতি।
 
এ প্লাটফর্মের মাধ্যমে প্রতিটি শিক্ষার্থীর বিদ্যালয় গমন নিশ্চিতকরণ, শিক্ষার্থীর তথ্য সম্বলিত ডাটাবেজ তৈরি, ছাত্র-শিক্ষক-অভিভাবকদের মধ্যে সমন্বয় সাধন করবে।
 
ঝরে যাওয়া শিক্ষার্থীদের সংখ্যা নির্ণয় ও বিদ্যালয়ে ফিরিয়ে আনার ব্যবস্থা নেওয়া, সোস্যাল নেটওয়ার্কিংসহ অ্যাপস ও ওয়েবসাইটের মাধ্যমে শিক্ষা সংশ্লিষ্ট সব উপকরণ (সিলেবাস, রুটিন, ই-বুক, বেতন পরিশোধ, শিক্ষার্থীর অগ্রগতি নিরুপণ করা যাবে) নিশ্চিত করবে।
  
এ প্লাটফর্মের মাধ্যমে বাংলাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠান কেন্দ্রীয়ভাবে মনিটর করার একটি বিশাল সুযোগ সৃষ্টি করাসহ শহর ও গ্রামাঞ্চলের শিক্ষার মানের তারতম্য দূর করতে সহায়তা করবে।
 
এ প্লাটফর্ম তৈরিতে অভির নেতৃত্বে মোসাদ্দেক হোসেন, আহমেদ তারেক ও মো. রমজান নামে তিনজন জার্মান প্রবাসী তরুণ অংশ নিয়েছেন।
 
উদ্বোধনী অনুষ্ঠানে গাজীপুর কালিয়াকৈর হাই-টেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হোসনেয়ারা বেগম উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ০০০৬ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
আরইউ/এসএনএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।