ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বরিশাল শিক্ষা বোর্ডে পাসের হার ৯৭.৩৮

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
বরিশাল শিক্ষা বোর্ডে পাসের হার ৯৭.৩৮ জেএসসির ফল প্রকাশ

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় বরিশাল শিক্ষা বোর্ডে এবার পাসের হার ৯৭ দশমিক ৩৮ শতাংশ। গত বছর ছিল ৯৭ দশমিক ২৬ ভাগ। ফলে পাসের হার বেড়েছে দশমিক ১২ শতাংশ। তবে এবার পাসের হার ও জিপিএ-৫ উভয় দিক থেকেই এগিয়ে রয়েছে মেয়েরা।

বরিশাল: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় বরিশাল শিক্ষা বোর্ডে এবার পাসের হার ৯৭ দশমিক ৩৮ শতাংশ। গত বছর ছিল ৯৭ দশমিক ২৬ ভাগ।

ফলে পাসের হার বেড়েছে দশমিক ১২ শতাংশ। তবে এবার পাসের হার ও জিপিএ-৫ উভয় দিক থেকেই এগিয়ে রয়েছে মেয়েরা।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় এ তথ্য জানান, বরিশাল শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আনোয়ারুল আ‌জিম।

তিনি জানান, এবার পাশের হার এবং জিপিএ-৫ উভয় দিক থেকেই এগিয়ে রয়েছে মেয়েরা। গড় পাশের হার যেখানে ৯৭ দশমিক ৩৮ শতাংশ সেখানে ছেলেদের পাসের হার ৯৬ দশমিক ৯৮ শতাংশ এবং মেয়েদের পাসের হার ৯৭ দশমিক ৭৫ শতাংশ।

প্রাপ্ত ফলাফল সূত্রে জানা যায়, ২০১৬ সালের জেএসসি পরীক্ষায় বরিশাল শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল এক লাখ ১৭ হাজার ৫২০। আর পরীক্ষায় অংশগ্রহণ করেছে এক লাখ ১৩ হাজার ৭৪৭ জন শিক্ষার্থী।

এর মধ্যে পাস করেছে এক লাখ ১০ হাজার ৭৭১ জন। উত্তীর্ণদের মধ্যে ৫২ হাজার ৪২২ জন ছাত্র এবং সংখ্যা ৫৮ হাজার ৩৪৯ জন ছাত্রী।

জিপিএ-৫ পেয়েছে ১৫ হাজার ৫৭০ জন শিক্ষার্থী। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ১৩ হাজার ৪৬৪ জন। এবার জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ছাত্র ৫ হাজার ৬৬০ জন আর ছাত্রী ৯ হাজার ৯১০ জন।

বরিশাল শিক্ষাবোর্ডের আওতাধীন এক হাজার ৭০১টি শিক্ষা প্রতিষ্ঠান পরীক্ষায় অংশগ্রহণ করে। পরীক্ষায় বরিশাল বোর্ডে মোট কেন্দ্র ছিলো ১৬২টি।

বাংলাদেশ সময়: ১২২২ ঘণ্টা, ডি‌সেম্বর ২৯, ২০১৬
এমএস/বিএসকে/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad