ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাজধানীতে দু’দিনব্যাপী ভারতীয় এডুকেশন মিট 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২১
রাজধানীতে দু’দিনব্যাপী ভারতীয় এডুকেশন মিট 

ঢাকা: ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা সম্পর্কে জানাতে রাজধানী ঢাকায় শুরু হচ্ছে দু'দিনব্যাপী এডুকেশন মিট-২০২২।

‘স্টাডি ইন ইন্ডিয়া’ কর্মসূচির আওতায় শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) ও শনিবার (২৭ ফেব্রুয়ারি) রাজধানীর ওয়েস্টিন হোটেলে সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ শিক্ষা মেলা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) বেলা পৌনে ১২টায় সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়। ঢাকায় অবস্থিত ভারতীয় দূতাবাসের সহযোগিতায় এডুকেশন এক্সিলেন্স নামের একটি প্রতিষ্ঠান এ মেলার আয়োজন করেছে।

স্টাডি ইন ইন্ডিয়া প্রকল্পের প্রধান সন্দীপ গোয়েল বলেন, এডুকেশন মিট বাংলাদেশি শিক্ষার্থীদের ভারতে উচ্চশিক্ষার পরিধি সম্পর্কে জানার সুযোগ তৈরি করবে। ভারত বিদেশি শিক্ষার্থীদের যে সুবিধা দেয়, সেই তুলনায় প্রতিবেশী বাংলাদেশি শিক্ষার্থীরা বিশেষ সুবিধা পাবেন।

এক্সিলেন্স ইন্ডিয়ার নির্বাহী পরিচালক ড. উত্তম বি সাপাতে বলেন, এখানে বিদেশি শিক্ষার্থীদের জন্য দুই হাজারের বেশি শিক্ষাবৃত্তি রয়েছে। বাংলাদেশের মেধাবী শিক্ষার্থীরা অবশ্যই সেই বৃত্তি পাবেন। যোগ্য শিক্ষার্থীদের স্টাডি ইন ইন্ডিয়ার পক্ষ থেকে অবশ্যই সহযোগিতা করা হবে।

এডুকেশন এক্সিলেন্সের প্রধান নির্বাহী সামিরা ফারহাত আমিন বলেন, বাংলাদেশে যেসব শিক্ষার্থী স্টাডি ইন ইন্ডিয়া কর্মসূচির সদস্যদের সঙ্গে সরাসরি সাক্ষাৎ করতে চায়, তাদের জন্য এডুকেশন মিট মাধ্যম হিসেবে কাজ করবে।

এ কর্মসূচির আওতায় থাকা উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের কাছ থেকে এককভাবে বিভিন্ন কোর্স সম্পর্কে জানতে পারবেন বাংলাদেশি শিক্ষার্থীরা।  

সংবাদ সম্মেলনে জানানো হয়, ভারত সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ২০১৮ সাল থেকে শুরু হওয়া স্টাডি ইন ইন্ডিয়া কর্মসূচি বিশ্বব্যাপী শিক্ষার্থীদের ভারতে উচ্চশিক্ষা গ্রহণে শিক্ষাবৃত্তির মাধ্যমে উৎসাহ দিয়ে আসছে।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২১
টিএম/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad