ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

সৌদিতে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য সুযোগ বাড়ানোর আহ্বান

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, মার্চ ৩, ২০২১
সৌদিতে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য সুযোগ বাড়ানোর আহ্বান সৌদিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর সঙ্গে সৌদি আরবের জাজান বিশ্ববিদ্যালয়ের রেক্টরের বৈঠক

ঢাকা: সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী সৌদি আরবের জাজান প্রদেশে অবস্থিত জাজান বিশ্ববিদ্যালয়ের রেক্টর অধ্যাপক ড. মারেই বিন হুসেইন আল কাহতানির সঙ্গে এক বৈঠকে যৌথভাবে গবেষণা সম্পাদন, শিক্ষার্থী বিনিময় কার্যক্রম এবং আরও বেশি সংখ্যক বাংলাদেশি শিক্ষক নিয়োগের বিষয়ে আহ্বান জানিয়েছেন।

এ সময় রাষ্ট্রদূত দু’দেশের মধ্যে উচ্চশিক্ষার ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার বিষয়ে ফলপ্রসূ আলোচনা করেন।

বুধবার (৩ মার্চ) রিয়াদের বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানায়।

বৈঠকে আরও বেশি সংখ্যক বাংলাদেশি শিক্ষক নিয়োগের বিষয়ে আহ্বান জানান রাষ্ট্রদূত। তিনি বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বৃত্তি বাড়ানোরও অনুরোধ জানান।

এ ব্যাপারে রেক্টর জানান, তার বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী বিনিময় কার্যক্রমে অত্যন্ত আগ্রহী। তিনি রাষ্ট্রদূতকে এ বিষয়ে সর্বোচ্চ সহযোগিতার আশ্বাস দেন।

রেক্টর রাষ্ট্রদূতকে জানান, চিকিৎসাবিজ্ঞান ব্যতীত অন্য সব অনুষদ বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত। রেক্টর এ বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য আবাসন ও আর্থিক সুবিধার বিষয়টি অবহিত করেন। এছাড়াও আগামী বছর থেকে এ বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষা ও আরবি ভাষা শিক্ষা বিষয়ে পিএইচডি চালু করা হবে বলে জানান।

তিনি আরও জানান, জাজান বিশ্ববিদ্যালয়ে বর্তমানে প্রায় ৫০ হাজার শিক্ষার্থী রয়েছে, যার বেশিভাগই নারী। ৩৭টি দেশের শিক্ষার্থী এ বিশ্ববিদ্যালয়ে বর্তমানে অধ্যয়ন করছে। এ বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন অনুষদে তিন হাজারেরও বেশি শিক্ষক রয়েছেন, যার মধ্যে ২১ জন বাংলাদেশি। এখানে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে বর্তমানে নয়জন বাংলাদেশি শিক্ষার্থী রয়েছে এবং পাঁচ জন শিক্ষার্থী ইতোমধ্যে অধ্যয়ন সমাপ্ত করেছে।

এদিকে, রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী সৌদি আরবের জাজান প্রদেশের পুলিশ প্রধান মেজর জেনারেল আব্দুল্লাহ বিন মিসফার আল জুহাইরিথির সঙ্গে তার কার্যালয়ে বৈঠক করেন। রাষ্ট্রদূত ড. জাবেদ পাটোয়ারী জিজান, নাজরান, বিশা ও আভাসহ এলাকায় বসবাসরত প্রায় তিন লাখ প্রবাসী বাংলাদেশির নিরাপত্তা দেওয়ার জন্য পুলিশ প্রধানকে আন্তরিক ধন্যবাদ জানান।

তাছাড়াও, রাষ্ট্রদূত গত মঙ্গলবার (২ মার্চ) জাজান প্রদেশে বসবাসরত বিভিন্ন পেশার বাংলাদেশি অভিবাসীদের নিয়ে অনলাইনে মতবিনিময় করেন। করোনা ভাইরাস সংক্রমণের বিস্তার রোধে অনুষ্ঠান আয়োজনে নিষেধাজ্ঞা থাকায় অনলাইনে আয়োজিত অনুষ্ঠানে তিনি অভিবাসীদের বিভিন্ন সমস্যা মনোযোগ দিয়ে শোনেন এবং তা সমাধানের আশ্বাস দেন।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, মার্চ ০৩, ২০২১
টিআর/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।