ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

বিশ্ববিদ্যালয় খোলার দাবিতে প্রতীকী ক্লাসের কর্মসূচি 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩২ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২১
বিশ্ববিদ্যালয় খোলার দাবিতে প্রতীকী ক্লাসের কর্মসূচি 

ঢাকা বিশ্ববিদ্যালয়: সেপ্টেম্বরের মধ্যে বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার দাবিতে প্রতীকী ক্লাসের কর্মসূচি দিয়েছে বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক।

মঙ্গলবার (২৪ আগস্ট) অনলাইনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলন থেকে এ দাবি জানানো হয়।

এতে লিখিত বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মাইদুল ইসলাম।

সংযুক্ত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনু মুহাম্মদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গীতি আরা নাসরীন, অধ্যাপক কামরুল হাসান, খুলনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবদুল্লাহ হারুন চৌধুরী, গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আরাফাত রহমান

লিখিত বক্তব্যে চবি শিক্ষক বলেন, সব কিছু খুলে শুধু শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার মাধ্যমে জাতি হিসেবে শিক্ষার প্রতি এবং ভবিষ্যৎ প্রজন্মের প্রতি অন্যায় করছি। তাই শিক্ষাপ্রতিষ্ঠানের কার্যক্রম কীভাবে চালু করা যায়, তার জন্য আমাদের সর্বোচ্চ চেষ্টা জারি রাখতে হবে এবং সেটি দৃশ্যমান হতে হবে।

সংবাদ সম্মেলনে বেশ কয়েকটি প্রস্তাব তুলে ধরা হয়। সেগুলো হলো-অগ্রাধিকার ভিত্তিতে শুধু অনার্স শেষ-বর্ষ এবং মাস্টার্সের শিক্ষার্থীদের হলে ওঠার সুযোগ দান, আবাসন নিশ্চিত না করে পরীক্ষা না নেওয়া, শিক্ষার্থীদের অগ্রাধিকার ভিত্তিতে টেস্ট ও টিকাদান, বিশ্ববিদ্যালয় মেডিক্যাল সেন্টারগুলোর সক্ষমতা বাড়ানো, পরীক্ষা গ্রহণ ও পাঠদানের ক্ষেত্রে হাইব্রিড পদ্ধতি ব্যবহার (সমন্বয়ের মাধ্যমে অনলাইন ও অফলাইনে কার্যক্রম পরিচালনা), শিক্ষক-শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যরক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, শিক্ষার্থীদের জন্য দ্রুতগতির ইন্টারনেট প্যাকেজের ব্যবস্থা এবং শিক্ষকদের যথাযথ প্রশিক্ষণের ব্যবস্থা করা।

বাংলাদেশ সময়: ১০৩২ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২১
এসকেবি/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।