ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

ইবি শিক্ষার্থীদের ১ বছরের হল-পরিবহন ফি মওকুফ

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২১
ইবি শিক্ষার্থীদের ১ বছরের হল-পরিবহন ফি মওকুফ ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)

ইবি (কুষ্টিয়া): ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীদের ২০২০-২১ বর্ষের (এক বছর) হল ও পরিবহন ফি মওকুফ করা হয়েছে।  

শনিবার (৪ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয় প্রশাসনের এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

 

সভা শেষে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন।

এ সময় তিনি জানান, শিক্ষার্থীদের ২০২০-২১ বর্ষের হল ও পরিবহন ফি মওকুফ করা হয়েছে। ২০২০ সালের জুলাই থেকে ২০২১ সালের জুন পর্যন্ত এই সময়ের ফি শিক্ষার্থীদের দিতে হবে না। কোনো শিক্ষার্থী হল ও পরিবহন ফি দিয়ে থাকলে তা অবশ্যই ফেরত পাবেন।

এদিকে, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের এ সিদ্ধান্তে সাধুবাদ জানিয়েছেন ছাত্র ইউনিয়ন ইবি সংসদ, ছাত্র মৈত্রী ইবি শাখা ও শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা।  

এদিন দুপুরে দিকে প্রশাসনের সভা উপাচার্যের কার্যালয়ে উপস্থিত হয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ধন্যবাদ জানান শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা। ছাত্র ইউনিয়ন ও ছাত্র মৈত্রী প্রশাসনকে ধন্যবাদ জানিয়ে বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়।  

বিজ্ঞপ্তিতে ছাত্র ইউনিয়ন ইবি সংসদের নেতারা বলেন, ‘হল ও পরিবহনসহ অন্যান্য ফি মওকুফের জন্য আমরা দীর্ঘদিন থেকে দাবি জানিয়ে আসছি। বিশ্ববিদ্যালয় প্রশাসন ২০২০ সালের জুলাই থেকে ২০২১ সালের জুন মাস পর্যন্ত হল ও পরিবহন ফি মওকুফ করেছে। প্রশাসনের এই শিক্ষার্থীবান্ধব সিদ্ধান্ত নেওয়ায় বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ইসলামী বিশ্ববিদ্যালয় সংসদের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।  

ছাত্র মৈত্রী ইবি শাখার নেতারা বলেন, ‘ছাত্র মৈত্রী হল ও পরিবহনসহ অন্যান্য আনুষাঙ্গিক ফি মওকুফের দাবিতে আন্দোলন করে আসছিল। তার পরিপ্রেক্ষিতে আজকে ২০২০-২১ অর্থবছরে করোনাকালীন সময়ের হল ও পরিবহন ফি মওকুফ করেছে ইবি প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের এই মহতী উদ্যোগকে সাধুবাদ জানাই। তবে আরও কিছু ফি রয়েছে যেগুলো সুযোগ-সুবিধা আমরা শিক্ষার্থীরা নিতে পারিনি। এই ফিগুলো মওকুফের জোর দাবি জানাচ্ছি।

উল্লেখ্য, করোনায় বন্ধ থাকাকালীন বিশ্ববিদ্যালয়ের হল, পরিবহনসহ সব ফি মওকুফের দাবি জানিয়ে আসছিল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্র সংগঠন। ছাত্র ইউনিয়ন এ দাবি আদায়ে ছাত্র সমাবেশ, স্মারকলিপি দেওয়া, ৫০০ শিক্ষার্থীর গণস্বাক্ষর সংগ্রহ করে প্রশাসনের কাছে ছাত্রদের দাবি তুলে ধরেছিল। শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা প্রশাসনের সঙ্গে সরাসরি সাক্ষাৎ করে এ দাবি জানান।  

এছাড়াও শাখা ছাত্র মৈত্রী ও ছাত্রদল স্মারকলিপি দেওয়ার মাধ্যমে ফি মওকুফের দাবি জানিয়ে আসছিল।

** ১২ সেপ্টেম্বর থেকে সশরীরে পরীক্ষা নেবে ইবি

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa