ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

পঞ্চম শ্রেণি, এসএসসি ও এইচএসসির ক্লাস প্রতিদিন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২১
পঞ্চম শ্রেণি, এসএসসি ও এইচএসসির ক্লাস প্রতিদিন

ঢাকা: আগামী ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার। শুরুতে প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিকস্তর পর্যন্ত শ্রেণির শিক্ষার্থীদের ক্লাসে নেওয়া হবে।

করোনা মহামারিতে দীর্ঘ দেড় বছর বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে রোববার (৫ সেপ্টেম্বর) বিকেলে শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভাশেষে শিক্ষামন্ত্রী জানান, একদম যখন শুরু হবে (১২ সেপ্টেম্বর), তখন শুধু যারা এবার এসএসসি কিংবা এইচএসসি পরীক্ষা দেবেন এবং যারা আগামী বছর এ দুই পরীক্ষা দেবেন, তারা প্রতিদিন স্কালে আসবেন (শুক্রবার বাদে)। আর প্রাথমিকের ক্ষেত্রে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে ৬ দিন এবং বাকিদের একদিন ক্লাস করতে হবে।

মন্ত্রী বলেন, প্রথম, দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ এবং ষষ্ঠ, সপ্তম, অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীরা শুরুতে সপ্তাহে একদিন ক্লাসে আসবেন। তবে পরিস্থিতি অনুকূলে এলে ধীরে ধীরে অন্য শ্রেণিগুলোকেও ধীরে ধীরে প্রতিদিন আনার চেষ্টা করা হবে।

এর কারণ হিসেবে মন্ত্রী বলেন, শারীরিক দূরুত্ব বজায় রাখার জন্য এটি করা হচ্ছে। একই ক্লাসের শিক্ষার্থীদের হয়তো দু’টি বা প্রয়োজনে তিনটি শ্রেণিকক্ষে বিভক্ত করে তাদের শারীরিক দূরুত্ব নিশ্চিত করা হবে।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের প্রথমেই ৬ থেকে ৮ ঘণ্টা ক্লাস করতে হবে না। শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো অ্যাসাম্বলি হবে না। অবস্থা বিবেচনায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার প্রয়োজন হলে তা করা হবে।

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২১
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa