ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ফাজিল পরীক্ষার রুটিন প্রকাশ

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২১
ফাজিল পরীক্ষার রুটিন প্রকাশ

ইবি: আগামী ২০ অক্টোবর থেকে শুরু হচ্ছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) অধীনে বি এ ফাজিল স্নাতক (সম্মান) পরীক্ষা। ২০১৩-১৪ ও ২০১৪-১৫ শিক্ষাবর্ষের নিয়মিত এবং ২০১২-১৩ শিক্ষাবর্ষের মানোন্নয়ন পরীক্ষা নেওয়া হবে।

এর মধ্যে দিয়ে উক্ত শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা তাদের ৪ বছর মেয়াদী স্নাতক সম্পন্ন করবেন।

রোববার (৩ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর আবুল কালাম আজাদ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা যায়। পরীক্ষার রুটিন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd) এ প্রকাশ করা হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, ৪ বছর মেয়াদী এ কোর্স সম্পন্ন করতে ২০১২-১৩ (মানোন্নয়ন) শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের সময় লেগেছে ৯ বছর। অপরদিকে, ২০১৩-১৪ ও ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের লাগছে যথাক্রমে ৮ ও ৭ বছর।

পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তররের প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, ইসলামী বিশ্ববিদ্যালয়ের আওতাধীন ২০১৩-১৪ ও ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ফাজিল স্নাতক (সম্মান) তৃতীয় বর্ষ (অনিয়মিত) পরীক্ষা-২০১৮, ২০১৩-১৪ শিক্ষাবর্ষের ফাজিল স্নাতক (সম্মান) চতুর্থ বর্ষ পরীক্ষা-২০১৭, ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ফাজিল স্নাতক (সম্মান) চতুর্থ বর্ষ পরীক্ষা-২০১৮ এবং ২০১২-১৩ শিক্ষাবর্ষের (মানোন্নয়ন) ফাজিল স্নাতক (সম্মান) চতুর্থ বর্ষ (মান উন্নত) পরীক্ষা-২০১৬ উপরিউক্ত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। বিশেষ প্রয়োজনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই সময়সূচি পরিবর্তন করতে পারে।

পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) আবুল কালাম আজাদ বাংলানিউজকে বলেন, দীর্ঘদিন করোনার মহামারির জন্য আমরা পরীক্ষা নিতে পারিনি। এখন আমরা পরীক্ষার রুটিন দিয়েছি পরিক্ষাটি যাতে সুষ্ঠভাবে গ্রহণ করতে পারি এজন্য সংশ্লিষ্ট প্রশাসনের কাছে একান্ত সহযোগীতা কামনা করছি।
 
জানা যায়, ২০১০-১১ শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের অধীনে দেশেরে ৩১টি মাদরাসায় ৪ বছর মেয়াদি ফাজিল স্নাতক সম্মান কোর্স চালু হয়। ৪ বছর মেয়াদি এই কোর্সের মোট নম্বর ৪ হাজার ১০০। কোর্স চালুর পর ২০১০-১১ এবং ২০১২-১৩ শিক্ষাবর্ষের চুড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২০১২-১৩ শিক্ষাবর্ষের চতুর্থ বর্ষের চুড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হলেও মানোন্নয়ন পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

আবার ২০১৩-১৪ ও ২০১৪-১৫ শিক্ষাবর্ষের প্রথম ও দ্বিতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষা নিতে পারলেও শিক্ষাবর্ষ দুটির তৃতীয় ও চতুর্থ বর্ষের পরীক্ষা নিতে পারেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন। শিক্ষাবর্ষ তিনটির ৪ বছরের কোর্স যথাক্রমে ৯, ৮ এবং ৭ বছরেও শেষ না করতে পারায় হতাশাগ্রস্ত হয়ে পড়েছেন শিক্ষার্থীরা। চাকরির বয়স শেষ হয়ে যাচ্ছে কিন্তু চাকরিতে আবেদন করতে পারছেনা দীর্ঘদিন ধরে এমন বিভিন্ন অভিযোগ করে আসছিলো শিক্ষার্থীরা।  

বাংলাদেশ সময়: ১৮৪৯ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।