ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবিতে আসছেন ভর্তিচ্ছুরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২১
রাবিতে আসছেন ভর্তিচ্ছুরা

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষ স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আগামী সোমবার (৪ অক্টোবর)।  চলবে ৬ অক্টোবর (বুধবার) পর্যন্ত।

তাই এরই মধ্যে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ক্যাম্পাসে আসতে শুরু করেছেন ভর্তিচ্ছু ও অভিভাবকরা।

শিক্ষার্থীদের পদচারণায় স্তব্ধ ক্যাম্পাসে যেন প্রাণের সঞ্চার হয়েছে। তাদের কোলাহলে মুখরিত হয়ে উঠেছে পুরো রাজশাহী শহরও।

এদিকে ভর্তিচ্ছুদের সুবিধার্থে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাজলা এলাকা, বিনোদপুর ও মেইন গেট থেকে বিভিন্ন একাডেমি ভবন সহজে চেনার জন্য নির্দেশক বসানো হয়েছে।

একাডেমিক ভবনগুলোর সামনে অভিভাবকদের বসার জন্য নির্দিষ্ট স্থান প্রস্তুত করা হয়েছে। এছাড়া ক্যাম্পাসে যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর সূত্রে জানা গেছে, সোমবার ‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। তিনটি শিফটে এই ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম শিফটের পরীক্ষা সকাল সাড়ে ৯টা থেকে শুরু হয়ে সাড়ে ১০টায় শেষ হবে। দ্বিতীয় শিফটের পরীক্ষা দুপুর ১২টায় শুরু হয়ে ১টায় শেষ হবে। তৃতীয় শিফটের পরীক্ষা বিকেল ৩টায় শুরু হয়ে শেষ হবে ৪টায়।

দ্বিতীয় দিন ৫ অক্টোবর ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম শিফটের পরীক্ষা সকাল সাড়ে ৯টায় শুরু হয়ে সাড়ে ১০টায় শেষ হবে। দ্বিতীয় শিফটের পরীক্ষা দুপুর ১২টায় শুরু হয়ে শেষ হবে ১টায়। তৃতীয় শিফটের পরীক্ষা বিকেল ৩টায় শুরু হয়ে শেষ হবে ৪টায়। প্রতি শিফটে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা 'এ' ইউনিটে পরীক্ষা দিতে পারবেন।

এছাড়া ৬ অক্টোবর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘বি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম শিফটের পরীক্ষা সকাল সাড়ে ৯টা থেকে শুরু হয়ে শেষ হবে সাড়ে ১০টায়। দ্বিতীয় শিফটের পরীক্ষা দুপুর ১২টায় শুরু হয়ে শেষ হবে ১টায়। তৃতীয় শিফটের পরীক্ষা বিকেল ৩টায় শুরু হয়ে শেষ হবে ৪টায়।

বিশ্ববিদ্যালয়ের কাজলা গেটে ময়মনসিংহ থেকে পরীক্ষা দিতে এসেছেন আরিফ রহমান নামের এক ভর্তিচ্ছু।  

তিনি বাংলানিউজকে বলেন, পরীক্ষার একদিন আগেই রাজশাহী চলে এসেছি। আমি 'সি' ইউনিটের দ্বিতীয় শিফটে পরীক্ষা দেবো। আমার সিট পড়েছে রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমি ভবনে। ক্যাম্পাস ঘুরে ভবন দেখে নিয়েছি। এছাড়া এই ক্যাম্পাস বেশ পছন্দ হয়েছে।

ক্যাম্পাসের শহীদ বুদ্ধিজীবী চত্বরে আরো এক ভর্তিচ্ছুর সঙ্গে দেখা হয়। তিনি বাংলানিউজকে বলেন, আমার সিট পড়েছে শহীদুল্লাহ্ হক কলা ভবনে। এই ভবন দেখার জন্য আগেই ক্যাম্পাসে এসেছি। গেট থেকে ভবন নির্দেশক থাকায় কারো সাহায্য ছাড়াই চিনতে পেরেছি।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বাংলানিউজকে বলেন, ভর্তি পরীক্ষা নেওয়ার জন্য এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি শেষ করা হয়েছে। ভর্তি পরীক্ষায় জালিয়াতি চক্রের ব্যাপারেও আমরা খুবই সতর্ক। জালিয়াতে ঠেকাতে সব ধরনের প্রস্ততি নেওয়া হচ্ছে। এর সঙ্গে জড়িতদের কোনোভাবেই ছাড় দেওয়া হবে না। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা ক্যাম্পাসে নিয়মিত টহল দিচ্ছেন। কোথাও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটলে তৎক্ষণাৎ ব্যবস্থা নেওয়া হবে।  

এছাড়া ভর্তিচ্ছুদের জন্য এই সংক্রান্ত বিস্তারিত সব তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.ru.ac.bd) এর admission মেন্যু থেকে পাওয়া যাবে বলেও জানান উপ-উপাচার্য।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০২১
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।