ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবির ভর্তি পরীক্ষা শুরু আজ

রাবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪১ ঘণ্টা, অক্টোবর ৪, ২০২১
রাবির ভর্তি পরীক্ষা শুরু আজ

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আজ। এবার প্রতি আসনের বিপরীতে লড়াই করবে ৩১ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

সোমবার (৪ অক্টোবর) সকাল সাড়ে ৯টায় ‘সি’ ইউনিটের (বিজ্ঞান) পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে ভর্তি পরীক্ষা। পরীক্ষা চলবে আগামী ৬ অক্টোবর পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টার সূত্রে জানা যায়, তিন ইউনিটে বিশেষ কোটা বাদে ৪ হাজার ১৭৩টি আসনের বিপরীতে চূড়ান্ত আবেদন জমা পড়েছে মোট ১ লাখ ২৭ হাজার ৬৪৬ টি। এই হিসে এবারের ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়াই করবে ৩১ জন ভর্তিচ্ছু। ‘এ’ ইউনিটে ৪৩ হাজার ৫৫৮ জন, ‘বি’ ইউনিটে ৩৯ হাজার ৮৯৫ জন এবং ‘সি’ ইউনিটে ৪৪ হাজার ১৯৪ জন শিক্ষার্থী চূড়ান্ত আবেদন করেছেন। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের নির্ধারিত আসন ছিল ১ লাখ ৩৫ হাজার।

সোমবার ‘সি’ ইউনিটের (বিজ্ঞান) প্রথম শিফটের পরীক্ষা সকাল সাড়ে ৯টায় শুরু হয়ে শেষ হবে সকাল সাড়ে ১০টায়। যেখানে বিজ্ঞানের গ্রুপ-১ এর ১০০০১ থেকে ২৪১৯৩ রোলধারী শিক্ষার্থীরা অংশ নেবেন। একই সঙ্গে অ-বিজ্ঞান গ্রুপ-১ এর ৭০০০১ থেকে ৭১৬১৬ রোলধারী শিক্ষার্থী অংশ নেবেন এই ইউনিটের পরীক্ষায়। ‘সি’ ইউনিটের দ্বিতীয় শিফটের পরীক্ষা দুপুর ১২টায় শুরু হয়ে শেষ হবে দুপুর ১টায়। এই ধাপে পরীক্ষায় অংশ নেবেন বিজ্ঞানের গ্রুপ-২ এর ৩০০০১ থেকে ৪৪১৯৩ রোলধারী শিক্ষার্থীরা। তৃতীয় শিফটের পরীক্ষা বিকেল ৩টায় শুরু হয়ে শেষ হবে বিকেল ৪টায়। এ ধাপে বিজ্ঞানের গ্রুপ-৩ এর ৫০০০১ থেকে ৬৪১৯২ রোলধারী শিক্ষার্থীরা অংশ নেবেন।

মঙ্গলবার (৫ অক্টোবর) পরীক্ষায় বসবেন ‘এ’ (মানবিক) ইউনিটের ভর্তিচ্ছুরা। এই ইউনিটেরও পরীক্ষা অনুষ্ঠিত হবে তিনটি শিফটে। বিজ্ঞান, মানবিক, বাণিজ্য সব বিভাগের শিক্ষার্থীরা এ ইউনিটে পরীক্ষা দিতে পারবেন। প্রথম শিফটের পরীক্ষা সকাল ৯টা থেকে শুরু হয়ে ১০টা পর্যন্ত চলবে। এতে অংশ নেবেন গ্রুপ-১ এর ১০০০১ থেকে ২৪৫২০ রোলধারী শিক্ষার্থীরা। একই ইউনিটের গ্রুপ-২ এর পরীক্ষা দুপুর ১২টায় শুরু হয়ে শেষ হবে দুপুর ১টায়। এই গ্রুপে অংশ নেবেন ৩০০০১ থেকে ৪৪৫১৯ রোলধারী শিক্ষার্থীরা। এছাড়া গ্রুপ-৩ এর পরীক্ষা বিকেল ৩টায় শুরু হয়ে শেষ হবে বিকেল ৪টায়। এই ধাপের পরীক্ষায় অংশ নেবেন ৫০০০১ থেকে ৬৪৫১৯ রোলধারীরা।

এছাড়া বুধবার (৬ অক্টোবর) ‘বি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম ধাপে সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত বাণিজ্য গ্রুপ-১ এর ১০০০১ থেকে ১৮৮১৮ পর্যন্ত এবং অ-বাণিজ্য গ্রুপ-১ এর ৫০০০১ থেকে ৫৭৪২০ রোলধারীরা পরীক্ষায় বসবে। দ্বিতীয় ধাপে দুপুর ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষায় বসবে বাণিজ্য গ্রুপ-২ এর ৩০০০১ থেকে ৩৮৮১৭ পর্যন্ত এবং অ-বাণিজ্য গ্রুপ-২ এর ৭০০০১ থেকে ৭৭৪২০ রোলধারী শিক্ষার্থীরা। এছাড়া তৃতীয় ধাপে বিকেল ৩টা থেকে বিকেল ৪টা পর্যন্ত পরীক্ষায় বসবে শুধু অ-বাণিজ্য গ্রুপ-৩ এর ৯০০০১ থেকে ৯৭৪২০ রোলধারী পরীক্ষার্থীরা।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন জানায়, পরীক্ষায় অংশগ্রহণকারীদের পরীক্ষা শুরুর অন্তত ৩০ মিনিট আগে নির্ধারিত কক্ষে আসন গ্রহণ করতে হবে। নিবন্ধিত শিক্ষার্থীদের এসএমএস-এর মাধ্যমে পরীক্ষার রোল নম্বর ও পরীক্ষা কক্ষের তথ্য জানানো হয়েছে। পরীক্ষা কক্ষে কেবলমাত্র প্রবেশপত্র ও পরীক্ষা সংক্রান্ত উপকরণ ও কাগজপত্র ছাড়া অন্য কিছু যেমন, ইলেকট্রনিক যন্ত্র ইত্যাদি আনা যাবে না। অসদুপায় অবলম্বনসহ যে কোনো ধরনের অপরাধের বিচারে সার্বক্ষণিক মোবাইল কোর্ট পরিচালিত হবে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ভর্তি পরীক্ষা চলাকালীন শহরের দিক থেকে বিশ্ববিদ্যালয় অভিমুখে আগত সব গাড়ি কাজলা গেট দিয়ে, কাটাখালী থেকে বিশ্ববিদ্যালয় অভিমুখে আগত সব গাড়ি বিনোদপুর গেট দিয়ে প্রবেশ করবে এবং মেইন গেট দিয়ে বের হবে। চারুকলা গেট দিয়ে সব রকম যানবাহনের প্রবেশ বন্ধ থাকবে। স্টেশন বাজার গেট দিয়ে গাড়ি প্রবেশ করে চারুকলা গেট দিয়ে বের হয়ে যেতে পারবে।

এদিকে, ভর্তি পরীক্ষা ঘিরে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ভর্তি জালিয়াতি ঠেকাতে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম।

উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বাংলানিউজকে বলেন, ভর্তি পরীক্ষা নিয়ে আমাদের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সবকিছু ঠিক আছে কিনা তা পূনরায় চেক দিয়ে নিচ্ছি। এবার ভর্তি পরীক্ষায় জালিয়াতির বিষয়ে আমরা খুবই সতর্ক। আমরা আইনশৃঙ্খলা বাহিনীদের ক্যাম্পাসে নজরদারি বাড়াতে বলেছি। কোথাও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটলে আমরা সঙ্গে সঙ্গেই ব্যবস্থা নেবো। এছাড়া শিক্ষার্থীদের নিরাপত্তা ও সহযোগিতায় আমরা সবসময় তাদের পাশে আছি।

উল্লেখ্য, ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.ru.ac.bd) পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ০৯৩৮ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০২১

আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad