ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

সাড়ে ৭ হাজার ইবতেদায়ী মাদরাসা এমপিওভুক্তির দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৩ ঘণ্টা, অক্টোবর ৪, ২০২১
সাড়ে ৭ হাজার ইবতেদায়ী মাদরাসা এমপিওভুক্তির দাবি

ঢাকা: ১০ অক্টোবর থেকে নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভূক্ত করার লক্ষ্যে অনলাইনে ফাইল নেওয়ার সঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে ডাটা এন্ট্রিকৃত সাত হাজার ৪৫৩টি স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা এমপিওভুক্তির আওতায় আনার দাবি জানিয়েছে স্বাধীনতা স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষক পরিষদ।

সোমবার (৪ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন থেকে পরিষদের পক্ষে এ দাবি জানানো হয়।

সংগঠনের সভাপতি এস এম জয়নুল আবেদীন জেহাদীর সভাপতিত্বে বক্তব্য রাখেন সংগঠনের মহাসচিব তাজুল ইসলাম ফরাজী, আওয়ামী ওলামা লীগের কেন্দ্রীয় সভাপতি হাফেজ মো. সুলাইমান, স্বাধীনতা স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা পরিষদের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা কাজী রুহুল আমিন চৌধুরী প্রমুখ।

মানববন্ধন থেকে পাঁচ দফা দাবি উত্থাপন করা হয়। যার মধ্যে রয়েছে- মুজিব শতবর্ষকে স্মরণীয় করে রাখতে ২০২১ সালে স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসাসহ শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ করতে হবে। চলতি অর্থ বছরে মাননীয় প্রধানমন্ত্রীর অনুমোদিত ৩১১ কোটি টাকা বাস্তবায়নসহ ডাটা বেইজ ভুক্ত সাত হাজার ৪৫৩টি স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা এমপিওভুক্তির জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দিতে হবে। আর্থিক কারণে ঝরে পড়া রোধ করতে অতিদরিদ্র পরিবারের শিক্ষার্থীদের জন্য বিশেষ ভিত্তিসহ প্রাইমারি স্কুলের শিক্ষার্থীদের মত স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষার্থীদের দুপুরের খাবার এবং পোশাকের জন্য অর্থ বরাদ্দ দিতে হবে। প্রাইমারি স্কুলের মত স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা ভৌত অবকাঠামো উন্নয়নের জন্য অর্থ বরাদ্দ দিতে হবে। মাদরাসা শিক্ষা বোর্ড কর্তৃক পাঠদান অনুমতিপ্রাপ্ত সকল স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসায় কোড নাম্বার দেওয়াসহ স্থায়ী রেজিস্ট্রেশন দিতে হবে।

এস এম জয়নুল আবেদীন জেহাদী বলেন, নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভূক্তির করার সময় ডাটা এন্ট্রিকৃত সাত হাজার ৪৫৩টি স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা অন্তর্ভূক্ত করা না হলে ২০ নভেম্বর থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে কর্মরত সকল শিক্ষকদেরকে নিয়ে অবস্থান কর্মসূচী পালন করা হবে।

বাংলাদেশ সময়: ১২৩৩ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০২১
ডিএন/কেএআর

ছবি: বাংলানিউজ
বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।