ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শেষ হলো রাবির ভর্তি পরীক্ষা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২১
শেষ হলো রাবির ভর্তি পরীক্ষা

রাজশাহী: কোনো রকম অপ্রীতিকর ঘটনা ও গোলযোগ ছাড়াই শেষ হলো রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা।  

শেষ দিন বুধবার (৬ অক্টোর) সকাল থেকে বিকেল পর্যন্ত মোট তিন শিফটে ‘বি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

  

এর আগে ৪ অক্টোবর ‘সি’ ইউনিট ও ৫ অক্টোবর ‘এ’ ইউনিটের পরীক্ষা শেষ হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর সূত্রে জানা যায়, গত ৪ অক্টোবর প্রথম দিনের ‘সি’ ইউনিটের পরীক্ষায় নিবন্ধিত শিক্ষার্থী ছিলেন ৪৪ হাজার ১৯৪ জন, তবে পরীক্ষায় অংশ নেন ৩৩ হাজার ৪৪৭ জন পরীক্ষার্থী। অনুপস্থিত ছিলেন ১০ হাজার ৭৪১ জন। সেই হিসেবে অনুপস্থিতির হার ২৪ দশমিক ৩৩ শতাংশ।  

৫ অক্টোবর দ্বিতীয় দিন ‘এ’ ইউনিটে নিবন্ধিত শিক্ষার্থী ছিলেন ৪৩ হাজার ৫৫৮ জন, পরীক্ষায় অংশ নেন ৩৬ হাজার ৪১৮ জন। অনুপস্থিত ছিলেন মোট ৭ হাজার ১৭০ জন। অনুপস্থিতির হার ১৬ শতাংশ।  

বুধবার শেষ দিনে ‘বি’ ইউনিটের অনুষ্ঠিত ভর্তি পরীক্ষায় নিবন্ধিত শিক্ষার্থী ছিলেন ৩৯ হাজার ৮৯৫ জন।

এদিকে, আবাসন নিয়ে দুর্ভোগ থাকলেও শুরু থেকে শেষ পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে পরীক্ষার পরিবেশ, নিরাপত্তা ও ব্যবস্থাপনায় খুশি ভর্তিচ্ছু ও অভিভাবকরা।

সিরাজগঞ্জ থেকে ভর্তিচ্ছু মেয়েকে নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এসেছেন সোলাইমান চৌধুরি। তিনি বাংলানিউজকে বলেন, ক্যাম্পাসের ভেতরের সার্বিক ব্যবস্থাপনায় বেশ ভালো লেগেছে। বিনোদপুর গেট দিয়ে ঢোকার পর স্বেচ্ছাসেবকদের সহযোগিতায় সহজেই পরীক্ষার হলে মেয়েকে নিয়ে যেতে পেরেছি। ভেতরে বিভিন্ন সংগঠন বিশুদ্ধ পানি ও মাস্ক সরবরাহ করেছে। গাইডের কাজও করেছে।

রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনের সামনে অভিভাবকদের বসার স্থানে আব্দুর রহমান নামের একজনের সঙ্গে আলাপ হয়। তিনি বাংলানিউজকে বলেন, এই ক্যাম্পাস অনেক সাজানো-গোছানো। খুব সহজে ভবন নির্দেশক দেখে মেয়ে নিয়ে হলে আসতে পেরেছি। হলের সামনে অভিভাবকদের জন্য বসার জায়গা বড় থাকায় সময় ভালো কেটেছে। তবে ভ্রাম্যমাণ টয়লেটের সংখ্যা আরও বেশি হলে সবার জন্য ভালো হতো। কারণ মানুষ বিবেচেনায় ভ্রাম্যমাণ টয়লেটের সংখ্যা কম ছিল।

সিলেট থেকে ভর্তি পরীক্ষা দিতে এসেছিলেন মারুফ আহমেদ। তিনি বাংলানিউজকে বলেন, মঙ্গলবার সন্ধ্যায় রাজশাহী এসে মসজিদে উঠেছি। এর আগে অনলাইনে হোটেল খুঁজেও পাইনি। তবে মসজিদে থাকতে কোনো কষ্ট হয়নি। ক্যাম্পাসে পর্যাপ্ত স্বেচ্ছাসেবক থাকায় কোনো সমস্যায় পড়তে হয়নি।

বাংলাদেশ সময়: ১৭৩৯ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২১
এসএস/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।