ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

খুবি থেকে ২ গবেষকের পিএইচডি ডিগ্রি লাভ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২১
খুবি থেকে ২ গবেষকের পিএইচডি ডিগ্রি লাভ

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) জীব বিজ্ঞান স্কুলের আওতাধীন ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি এবং এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিন থেকে দুইজন গবেষক পিএইচডি ডিগ্রি লাভ করেছেন। সম্প্রতি অনুষ্ঠিত সিন্ডিকেটের ২১৪তম সভায় তাদের পিএইচডি ডিগ্রি অনুমোদন দেওয়া হয়।

ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিন থেকে গবেষক শামিমা নাসরিনকে তার ‘এডাপটিভ ভ্যারাইবিলিটি অব সনারেটিয়া অ্যাপেটেলা বুচ.-হাম. ইন রেসপন্স টু স্যালাইনিটি ইন দ্য সুন্দরবনস্ অব বাংলাদেশ’ (Adaptive variability of Sonneratia apetala Buch.-Ham. in response to salinity in the Sundarbans of Bangladesh) শীর্ষক অভিসন্দর্ভের জন্য পিএইচডি ডিগ্রি প্রদান করা হয়। তার গবেষণা তত্ত্বাবধায়ক ছিলেন একই ডিসিপ্লিনের প্রফেসর ড. মাহমুদ হোসেন।

অপরদিকে এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিন থেকে গবেষক খোন্দকার খায়রুল আলম আনসারীকে তার ‘মডেলিং দ্য এনভায়রনমেন্টাল হ্যাজার্ডস্ সাসটেইনেবল এডাপটেশন টেকনোলজিস ফর কোস্টাল জোনস্ অব বাংলাদেশ’ (Modeling the environmental hazards and sustainable adaptation technologies for coastal zones of Bangladesh) শীর্ষক অভিসন্দর্ভের জন্য পিএইচডি ডিগ্রি প্রদান করা হয়। তার গবেষণা তত্ত্বাবধায়ক ছিলেন একই ডিসিপ্লিনের প্রফেসর ড. আবুল কালাম আজাদ।

বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০২১
এমআরএম/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।