ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

সেরাদের তালিকায় জাককানইবির ৩ শিক্ষক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২১
সেরাদের তালিকায় জাককানইবির ৩ শিক্ষক

ময়মনসিংহ: এডি সাইন্টিফিক ইনডেক্সের বিশ্বসেরা গবেষকের তালিকায় মর্যাদাপূর্ণ স্থান লাভ করেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) তিন শিক্ষক।

বিশ্বের ১৩ হাজার ৫৩৭টি বিশ্ববিদ্যালয়ের সাত লাখেরও বেশি বিজ্ঞানী ও গবেষকের সাইটেশন এবং অন্যান্য ইনডেক্সের ভিত্তিতে ১২টি ক্যাটাগরিতে তালিকাটি প্রকাশ করে আন্তর্জাতিক সংস্থা এডি সাইন্টিফিক ইনডেক্স।

এই র‌্যাংকিং করার ক্ষেত্রে গবেষকদের সংশ্লিষ্ট বিষয়ে চলতি বছরসহ গত পাঁচ বছরের সাইটেশন বিবেচনায় নেওয়া হয়।

তালিকায় স্থান পাওয়া গবেষকরা হলেন—কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মিজানুর রহমান, পপুলেশন সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক মো. নুরুজ্জামান খাঁন ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক মো. সেলিম আল মামুন। তালিকায় বাংলাদেশের গবেষকদের মধ্যে তাদের  অবস্থান যথাক্রমে এক হাজার ৩৬২তম, ১৫১তম ও এক হাজার ৩৭৪তম।

শিক্ষকদের এ ধরনের অর্জনে উচ্ছ্বাস প্রকাশ করেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান। বাংলানিউজকে তিনি বলেন, এই অর্জন শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে গবেষণায় অনুপ্রেরণা জোগাবে। এটি শুধু তাদের ব্যক্তিগত বা বিভাগের অর্জন নয়। এটা বিশ্ববিদ্যালয়কে সমৃদ্ধির পথে এগিয়ে নেবে।

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।