ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

শিক্ষা

বঙ্গবন্ধুর খুনিরা দেশ বদলে দিতে চেয়েছিল

রাবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২১
বঙ্গবন্ধুর খুনিরা দেশ বদলে দিতে চেয়েছিল

রাবি: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, হত্যাকারীরা সেদিন বঙ্গবন্ধুর সঙ্গে তার পরিবারের সদস্যদের হত্যা করেছিল কারণ তারা বাংলাদেশকে বদলে দিতে চেয়েছিল। শুধু হত্যা এবং ক্ষমতার পরিবর্তন নয়, তারা বাংলাদেশ নামক রাষ্ট্রটির চরিত্র ও বৈশিষ্ট্য পাল্টে ফেলার অপচেষ্টা চালিয়েছে।

কারণ তারা ভীন দেশের স্বাধীনতায় বিশ্বাসী ছিল।  

রোববার (৩১ অক্টোবর) দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নবনির্মিত শেখ রাসেল মডেল স্কুল ভবন উদ্বোধনকালে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে তিনি একথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা পৃথিবীতে বহু রাজনৈতিক হত্যাকাণ্ড দেখেছি। সেখানে ক্ষমতা পরিবর্তনের জন্য অথবা রাজনৈতিক বিভিন্ন ফায়দা লুটের  জন্য শুধুমাত্র রাজনৈতিক ব্যক্তিটিকে হত্যা করা হয়। অন্য কোথাও একজন মানুষকে সরিয়ে দেওয়ার জন্য তার পুরো পরিবারকে নিশ্চিহ্ন করে দেওয়ার এমন ঘটনা ইতিহাসে বিরল। বঙ্গবন্ধু যখন যুদ্ধবিধ্বস্ত দেশকে এগিয়ে নিতে শুরু করলো, ঠিক সেই সময়ে একাত্তরের অপশক্তি তাদের দেশীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্রের দোসরদের নিয়ে নৃশংসভাবে তাকে সপরিবারে হত্যা করলো।

শেখ রাসেল সম্পর্কে ড. দীপু মনি বলেন, ঘাতকরা জানতো শুধু শেখ মুজিবকে হত্যা করলেই বাংলাকে পাকিস্তান বানানো যাবে না। তারা জানতো শেখ মুজিবের বংশধর কেউ জীবিত থাকলে তাদের উদ্দেশ্য সফল হবে না। তাই তারা শিশু শেখ রাসেলকেও সেদিন হত্যা করে। কিন্তু সেদিন দেশে না থাকায় প্রাণে বেঁচে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানা।

উদ্বোধনকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক চিত্ত রঞ্জন মিশ্র, শেখ রাসেল মডেল স্কুলের অধ্যক্ষ লিসাইয়া মেহজাবিন প্রমুখ উপস্থিত ছিলেন।  

অনুষ্ঠানের সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালাম।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের কাজলা গেট সংলগ্ন ৩ দশমিক ৯৪ একর এলাকা জুড়ে নির্মিত হয়েছে শেখ রাসেল মডেল স্কুলের নতুন ভবন। নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ১২ কোটি ১১ লাখ ৮১ হাজার টাকা। ১৬টি শ্রেণিকক্ষ সম্পন্ন এই স্কুলটিতে প্রায় এক হাজার শিক্ষার্থী একযোগে ক্লাস করতে পারবে। স্কুলটিতে ৮টি ব্যবহারিক গবেষণাগার, একটি লাইব্রেরি, একটি কম্পিউটার-আইটি ল্যাবসহ আরও বিভিন্ন আধুনিক সুযোগ-সুবিধা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।